জাতীয় কবি নজরুল ইসলামের জন্ম বার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী কলেজের বাংলা বিভাগের উদ্যোগে জাঁকজমকপূর্ণভাবে উদ্যাপিত হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী ও বিদ্রোহী কবিতার শতবর্ষ উৎসব।
বুধবার (২৫ মে) অনুষ্ঠানের শুরুতে কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেকের নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা কলেজের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করা হয়। এরপর রাজশাহী কলেজের কৃতী শিক্ষার্থী, বরেণ্য কবি ও গবেষক রাজশাহী বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. অনীক মাহমুদ তাঁর রচিত গ্রন্থাবলী রাজশাহী কলেজ গ্রন্থাগারে দান করেন। ‘ড. অনীক মাহমুদ গ্রন্থ সংগ্রহশালা’ ফিতা কেটে উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ।
বিদ্রোহী কবিতার সাথে নৃত্য পরিবেশনের মাধ্যমে কবিকে স্মরণ করা হয়। এরপর জাতীয় কবির জীবনীর উপর একটি ডকুমেন্টরি প্রদর্শন করা হয়। তাঁর জীবন ও কর্মের উপর আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহ্বায়ক বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শিখা সরকার।
আলোচনায় অংশগ্রহণ করেন-বাংলা বিভাগের প্রফেসর ড. মোঃ ইব্রাহিম আলী, প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বরেণ্য কবি ও গবেষক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. অনীক মাহমুদ। তিনি নজরুল চেতনা তুলে ধরে নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেয়ার জন্য রাজশাহী কলেজ প্রশাসনের প্রতি আহ্বান জানান।
অতিথির বক্তব্য তুলে ধরেন কলেজের প্রাক্তন শিক্ষক অধ্যাপক গোলাম কবির, প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ এবং কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান।
এরপর প্রফেসর ড. অনীক মাহমুদকে সম্মাননা প্রদান করে উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করা হয়।
অনুষ্ঠানের সভাপতি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক বলেন, আমাদের মুক্তিযুদ্ধে নজরুলের গান ও কবিতা ছিল বাঙালির প্রেরণার উৎস। তাই নজরুলকে চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের উজ্জীবিত করার উপর তিনি গুরুত্ব প্রদান করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসান সালাম (বাবুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.