জাতিসংঘের তদন্ত কমিশনকে সব সহায়তা করা হবে : পররাষ্ট্র উপদেষ্টা

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হত্যাকাণ্ডের ঘটনা তদন্তে জাতিসংঘের স্বাধীন তদন্ত কমিশন বা ফ্যাক্ট ফাইন্ডিং মিশনকে সব ধরনের সহায়তা করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।
আজ বৃহস্পতিবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।
দেশে ঘটে যাওয়া সাম্প্রতিক সহিংসতার ঘটনা তদন্তে আগামী সপ্তাহে জাতিসংঘের স্বাধীন তদন্ত কমিশন বা ফ্যাক্ট ফাইন্ডিং মিশন ঢাকায় আসার কথা রয়েছে।
এ বিষয়ে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমরা অবশ্যই চেষ্টা করব যেন সম্পূর্ণ নিরপেক্ষ তদন্ত হয়, যা পৃথিবীর কাছে গ্রহণযোগ্য হবে। এখন সিচুয়েশন এমন যে, কোনো কিছু করতে গেলেই এক ধরনের সমালোচনা আসতে পারে। কাজেই আমরা চাইব তদন্তটা সম্পূর্ণ নিরপেক্ষভাবেই হোক। এ ক্ষেত্রে যা যা সহায়তা করা দরকার, আমরা সেটি করব।
জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনার প্রসঙ্গে তিনি বলেন, জাপানের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত ভালো। তাদের সঙ্গে গতানুগতিক আলোচনা হয়েছে। তিনি আমাদের বর্তমান সরকারকে অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি তাদের সঙ্গে মিয়ানমারের সম্পর্ক ভালো থাকায় রোহিঙ্গা সংকট সমাধানে তাদের সহায়তা চাওয়া হয়েছে বলেও জানান তিনি।
রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনার বিষয়ে তৌহিদ হোসেন বলেন, যেহেতু রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আছে, আমাদের যা অবস্থান, আমরা তো যুদ্ধ করতে যাব না কারো সঙ্গে, পারবও না। সে জন্য আমাদেরকে দেখতে হবে, এই নিষেধাজ্ঞা রেজিমের মধ্য দিয়ে আমরা যতটুকু সহায়তা করতে পারি বা সম্পর্ক রক্ষা করতে পারি, এটার সর্বোচ্চটা আমরা করতে চাই। কারণ, সোভিয়েত ইউনিয়ন আমাদের মুক্তিযুদ্ধে বিরাট সহায়তা দিয়েছে। ইতিহাস অন্যরকম হতে পারত যদি তিনটা ভেটো না দিত আমাদের পক্ষে। কাজে সেই কৃতজ্ঞতা আমাদের আছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: আমিনুল ইসলাম শিকদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.