জাতিসংঘকে পরমাণু কেন্দ্রের কোনো তথ্য দেবে না ইরান

(জাতিসংঘকে পরমাণু কেন্দ্রের কোনো তথ্য দেবে না ইরান–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের পরমাণু শক্তি পর্যবেক্ষক সংস্থা আইএইএ’কে পরমাণু কেন্দ্রগুলোর ভেতরের কোনো ছবি বা তথ্য দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে তেহরান।
গতকাল রবিবার (২৭ জুন) এ কথা বলেছেন দেশটির পার্লামেন্টের স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
গতকাল রবিবার (২৭ জুন) পার্লামেন্ট অধিবেশনে দেওয়া বক্তব্যে মোহাম্মাদ বাকের কলিবফ বলেন, আইএইএ’র সঙ্গে তিন মাসের সাময়িক চুক্তি ছিল। কিন্তু সেটি আর নবায়ন করা হয়নি। ফলে এই মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর পরমাণু স্থাপনাগুলোতে বসানো ক্যামেরার কোনো ছবি বা ভিডিও চিত্র বা অন্য কোনো তথ্য তাদের (আইএইএ) দেওয়া হবে না। এগুলো কেবল ইরানের কাছে থাকবে।
রয়টার্স বলছে, ইরানের এই ঘোষণার ফলে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তি কার্যকর করার জন্য বিশ্বের ছয় পরাশক্তির (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া) মধ্যকার চলমান আলোচনা আরও জটিল হয়ে উঠতে পারে।
তেহরান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ইরানি পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্রবিষয়ক কমিটির একজন মুখপাত্র জানিয়েছেন, ওয়াশিংটন যদি তেহরানের ওপর থেকে সকল নিষেধাজ্ঞা সরিয়ে নিতে ব্যর্থ হয় তাহলেই আইএইএ’র ক্যামেরা বন্ধ করে দেওয়া হবে। অর্থাৎ, সংস্থাটি কোনো তথ্য, ভিডিও বা ছবি পাবে না।
এর আগে গত ফেব্রুয়ারি মাসে আইএইএ’র সঙ্গে তিন মাসব্যাপী একটি চুক্তি করে ইরান। যার মধ্য দিয়ে পরমাণু স্থাপনাগুলোতে বসানো ক্যামেরার মাধ্যমে দূর নিয়ন্ত্রিতভাবে আইএইএ এসব স্থাপনার ওপর নজরদারি করার অনুমতি পায়। কিন্তু গত ২২ মে চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলেও সেটি আর নবায়ন করা হয়নি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.