জাওয়াহিরি হত্যা: বৈঠকে বসেছেন তালেবান নেতারা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ড্রোন হামলার প্রতিক্রিয়া জানানো উচিত কিনা কিংবা জানালে সঠিক উপায় কী হবে, তা নিয়ে খুবই উচ্চপর্যায়ে বৈঠক হয়েছে বলে জানিয়েছেন তালেবানের জ্যেষ্ঠ এক নেতা।
বুধবার কাবুলে এ বৈঠক হয় বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে আফগানিস্তানের শাসক দলের তিনটি সূত্র।
প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আল কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে করণীয় নির্ধারণে বৈঠক করেছেন তালেবান নেতারা।
এর আগে রোববার কাবুলের আস্তানার ব্যালকনিতে ড্রোন থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রে জাওয়াহিরি নিহত হন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। যদিও তালেবান এখন পর্যন্ত জাওয়াহিরি নিহতের বিষয়টি নিশ্চিত করেনি।
নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, আফগানিস্তান যাতে আবার ‘আমেরিকার বিরুদ্ধে ষড়যন্ত্র করা সন্ত্রাসীদের’ অভয়ারণ্য না হয়, সে জন্য দেশটিতে আল কায়েদাকে লক্ষ্যবস্তু বানানো অব্যাহত রাখবে ওয়াশিংটন।
ওই কর্মকর্তা আরও বলেন, আফগানিস্তানে আমেরিকার স্বার্থ সুরক্ষায় সহায়তা পেতে তালেবানের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখবেন প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসনের কর্মকর্তারা।
আল কায়েদার দীর্ঘদিনের মিত্র তালেবান। দলটি শুরুতে রোববারের ড্রোন হামলার বিষয়টি স্বীকার করে। তবে ইসলামপন্থি দলটির দাবি, যে বাড়িতে হামলা চালানো হয়েছে, সেটি ছিল ফাঁকা।
বৈঠকের বিষয়ে কাবুল তালেবানের জ্যেষ্ঠ এক নেতা রয়টার্সকে বলেন, দলটির নেতাদের মধ্যে দীর্ঘ বৈঠক হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.