জলাবদ্ধতা সাতক্ষীরা যেন একটি অভিশাপ!

সাতক্ষীরা প্রতিনিধি: প্রতিবছর বর্ষা হলে জলাবদ্ধতা সাতক্ষীরা শহরের অভিশাপ। ফি বছর এ শহর জলাবদ্ধতার কবলে পড়লেও এ অভিশাপ থেকে মানুষের মুক্তি মিলছে না। হাতে গোনা কয়েকজন প্রভাবশালী ব্যক্তির কারণে ভুগে মরছে গোটা শহরের মানুষ।
পানি নিষ্কাশনের পথ দখল করে অবৈধ স্থাপনা গড়ে তোলার কারণে সরছে না পানি। ফলে পঁচা পানিতে নাকানি-চুবানি খাওয়া ছাড়া কোন উপায় নেই। দিন আসে দিন যায়, বদলায় অনেক কিছু। শুধু বদলায় না সাতক্ষীরা শহরের জলাবদ্ধতার চিত্র।
দেখা গেছে, সাতক্ষীরা সার্কিট হাউজের পশ্চিম পাশে ৯ নং ওয়ার্ডের মেহেদীবাগ এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়ে সাধারণ মানুষের জীবন বিপন্ন হয়ে পড়েছে। শহরের এই এলাকার মানুষ দীর্ঘ এক মাসের বেশি সময় ধরে জলাবদ্ধতায় হাবুডুবু খাচ্ছে। পানি নিষ্কাশনের পথ (ড্রেন) বন্ধ থাকার কারণে হাজারো পরিবার বর্তমানে জলাবদ্ধতার মধ্যে রয়েছে।
বাড়িঘরে পানি উঠেছে। টিউবওয়েলগুলো অকেজো হয়ে পড়েছে। রান্নাঘরে পানি ঢুকে পড়েছে, ঘর থেকে বের হওয়ার কোন উপায় নেই। এমনকি এলাকার অনেক পরিবার নিজ নিজ বাড়ি প্লাবিত হওয়ায় পার্শ্ববর্তী এলাকায় ভাড়াবাসায় দিন কাটাচ্ছে। এখনই জলাবদ্ধতা দূরীকরণের উদ্যোগ না নিলে এলাকায় মানবিক বিপর্যয় দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী।
স্থানীয় বাসিন্দা মাওলানা শহীদুল ইসলাম বলেন, সার্কিট হাউজ থেকে মেহেদীবাগ বাইপাস পর্যন্ত ড্রেনের ব্যবস্থা না করলে এই জলাবদ্ধতা থেকে এলাকাবাসীর মুক্তি পাওয়া সম্ভব নয়।
তিনি আরও বলেন, আমরা এলাকাবাসী সবাইমিলে সৃষ্ট বিপদ থেকে স্থায়ী মুক্তি পেতে সাতক্ষীরা জেলা প্রশাসক বরাবর আবেদন পেশ করেছি। রিপোর্ট এলাকার অসংখ্য নারী, পুরুষ, শিশুরা তাদের সমস্যার কথা বর্ণনা করতে যেয়ে কান্নায় ভেঙে পড়েন।
এদিকে পুরাতন সাতক্ষীরা আলিয়া মাদ্রসা পার হয়ে ঘুড্ডিরডাঙি এলাকায় পানির সাথে প্রায় দুই মাস ধরে বসবাস করছেন অন্তত অর্ধশতাধিক পরিবার। পানিতে ডুবে রয়েছে উঠোনসহ বাড়িঘর। এতে দুর্ভোগের অন্ত নেই তাদের। এ পানি কবে কমবে তা নিয়ে তারা শঙ্কিত। পঁচা পানিতে জন্ম নিচ্ছে মশা। পঁচা পানির কারণে চর্মরোগে আক্রান্ত হচ্ছেন নারী-শিশু সবাই। একই চিত্র শহরের কামালনগর, ইটাগাছা, রসুলপুর, বদ্দীপুরকলোনিসহ গোটা শহরের নিন্ম এলাকায়।
বেতনানদী খনন অনিয়ম ও দুনীতির কারনে ও ভারীবর্ষণে বেতনা নদীর বঁড়িবাধ ভেঙে প্লাবিত হয়েছে ৪০ গ্রাম। সদর উপজেলার লাবসা ইউনিয়নের বিনেরপোতা, রাজনগর শিবনগর এগারোআনি তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নের নিমতলা রথখোলা কাপাসডাঙ্গা ও হরিন খোলার নিন্মঅঞ্চল বিস্তির্ণ এলাকা প্লাবিত হয়েছে।
বেতনানদী বেঁড়িবাধ ভেঙে ও টানা বৃষ্টিতে ভেসে গেছে হাজার হাজার বিঘা মৎস্য ঘের ও ফসলি জমিসহ নিন্মঅঞ্চল বিস্তির্ণ এলাকা। ঘরবাড়িতে পানি উঠে যাওয়ায় জ্বলছে না চুলায় আগুন। পানিবন্দীতে স্থবির হয়ে পড়েছে মানুষের জীবনযাত্রা। এসব এলাকার মানুষ সীমাহীন দুর্ভোগে রয়েছেন বলে জানান। তারা জলাবদ্ধতা থেকে চিরমুক্তি কামনা করেছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর সাতক্ষীরা প্রতিনিধি মো. সেলিম হোসেন #

Comments are closed, but trackbacks and pingbacks are open.