জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত: প্রধানমন্ত্রী

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশ সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হচ্ছে  আজ সোমবার (১১ নভেম্বর) বেলা ১১টার দিকে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ঢাকা গ্লোবাল ডায়ালগ-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘জলবায়ু পরিবর্তনে আসলে বাংলাদেশের কোনো ভূমিকা নেই। আমাদের প্রতিটি প্রজেক্ট যখন আমরা নেই তখন আমরা পরিবেশ রক্ষার দিকে বিশেষভাবে দৃষ্টি দিয়ে থাকি। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হলো জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে আমরা অন্যতম। আমরা সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে যাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘আমাদের দেশ এমনিতেই প্রাকৃতিক দুর্যোগের দেশ। দুদিন আগেই আপনারা দেখেছেন যে বিরাট এক ঘূর্ণিঝড় আমাদের আক্রমণ করতে এসেছিল। এরকম প্রতিনিয়ত আমাদের মোকাবিলা করতে হয়। তবে দুযোর্গ মোকাবিলায় আমরা যথেষ্ট সচেতন এবং দুর্যোগকালীন সময়ে কী কী করতে হবে সে বিষয়ে আমরা যথাযথ পদক্ষেপ নিয়ে থাকি। প্রাকৃতিক পরিবেশ রক্ষায় আমরা বিভিন্ন কর্মসূচিও বাস্তবায়ন করে যাচ্ছি।’

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা শুধু দেশের নয় বরং পুরো অঞ্চলের জন্য হুমকি।‘ তবে এই হুমকি অনুধাবন করে তা দ্রুত সমাধানের জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

এ সময় তিনি আরও বলেন, ‘প্রতিবেশি থাকলে সমস্যা হবেই, তবে সমস্যা সমাধানে আলোচনায় বিশ্বাসী বাংলাদেশ।’

এ সময় দারিদ্র্যকে সবচেয়ে বড় শক্র হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি মনে করে আমাদের এই অঞ্চলে সব থেকে বড় শক্র কে? কে আমাদের বড় এনিমি? আমাদের সব থেকে বড় শুক্র হচ্ছে দারিদ্র্য। আমাদের এক হয়ে কাজ করা দরকার।

যেন আমাদের এই অঞ্চলগুলোর মানুষের সুখ-স্বাচ্ছন্দ্য, তাদের অর্থনৈতিক উন্নতি, তাদের অগ্রগতি আমরা নিশ্চিত করতে পারি। সবাই মিলে একযোগে কাজ করলে দারিদ্র্যকে জয় করার সম্ভব বলেও মনে করেন তিনি।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.