জলবায়ু খবর নিতে স্যাটেলাইট পাঠাল জাপান

 

বিটিসি নিউজ ডেস্ক: জলবায়ু পরিবর্তনের প্রভাব পর্যবেক্ষণ করতে মহাকাশে একটি স্যাটেলাইট পাঠিয়েছে জাপান। গ্রিনহাউস গ্যাস দেখভাল করতে গতকাল সোমবার পাঠানো এ স্যাটেলাইটটির পুরোটাই আরব আমিরাতে তৈরি।

মহাসাগরের ওপরের আবহাওয়া পর্যবেক্ষণের জন্য একই দিন যৌথ স্যাটেলাইট পাঠিয়েছে চীন ও ফ্রান্স। প্রথমবারের মতো সম্মিলিতভাবে পাঠানো এ স্যাটেলাইটটি জলবায়ু পরিবর্তনের প্রভাব নিরীক্ষণ ও ভূমিকম্প পূর্বাভাস দিতে সক্ষম হবে। খবর এএফপির।

জাপানের মহাকাশ গবেষণা সংস্থা (জাক্সা) জানায়, স্থানীয় সময় গতকাল সোমবার দুপুর ১টা ৮ মিনিটে দেশটির এইচ-১১এ রকেট নিয়ে স্যাটেলাইটটি তানেগাসিমা মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়।

১৬ মিনিট পরে এটি জাপানের কক্ষপথ ইবুকি-২তে গিয়ে পৌঁছায়। স্যাটেলাইটটির দাফতরিক নাম গোস্যাট-২ (গ্রিনহাউস গ্যাস অবজারভিং স্যাটেলাইট-২)।
এটি জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী কার্বন ডাই-অক্সাইড, মিথেন, নাইট্রাস অক্সাইডসহ অন্যান্য গ্যাসের সুস্পষ্ট পর্যবেক্ষণ করতে সক্ষম।

একই দিন বেইজিংয়ের ‘লং মার্চ ২সি’ শ্রেণীর রকেট থেকে যৌথ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে চীন ও ফ্রান্স।

চীনের বিজ্ঞান, প্রযুক্তি ও জাতীয় প্রতিরক্ষা শিল্প প্রশাসন জানায়, স্থানীয় সময় রাত ১২টা ৪৩ মিনেটে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গোবি মরুভূমিতে অবস্থিত জিউকুয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি পাঠানো হয়েছে। পরে পৃথিবী থেকে ৫২০ কিলোমিটার দূরে অবস্থিত কক্ষপথে প্রবেশ করে। ৬৫০ কেজি ওজনের (১,৪৩০ পাউন্ড) এ স্যাটেলাইটটি প্রথমবারের মতো যৌথভাবে চীন ও ফ্রান্সের নির্মিত।

(সূত্র: বিবিসি বাংলা) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.