জর্জিয়া মেলোনির সঙ্গে সেলফি নিয়ে যা বললেন মোদি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দুবাইতে অনুষ্ঠিত কপ-২৮ জলবায়ু সম্মেলনের ফাঁকে শনিবার ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসময় দুই দেশের সরকার প্রধান নিজেদের ফ্রেম বন্দি করেছেন সেলফিতে।
সেলফিটি সামাজিক মাধ্যম এক্সে (সাবেক টু্ইটার) শেয়ার করে নরেন্দ্র মোদি লিখেছেন, ‘বন্ধুদের সঙ্গে দেখা হওয়া সবসময়ই আনন্দের।’
এর আগে শুক্রবার সেলফিটি নিজের অ্যাকাউন্ট থেকে এক্সে পোস্ট করেন মেলোনি। তিনি ক্যাপশনে লিখেছেন, ‘কপ-২৮ এ ভালো বন্ধু।’ এ সময় নিজেদের বন্ধুত্বের গভীরতা বুঝাতে মোদির ‘ডি’ আর মেলোনির ‘মেলো’ নিয়ে তিনি হ্যাশট্যাগ দিয়ে লিখেছেন ‘মেলোডি’।
মোদি শুক্রবার ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা, ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন, প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার, তুরস্কের রাষ্ট্রপতি এরদোয়ান, সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন ও মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জুর সঙ্গে দেখা করেছেন।
জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনে দিনব্যাপী চারটি অধিবেশনে বক্তৃতা পর্ব ছিল মোদির।
আমিরাতে সফর শেষে মোদি লিখেছেন, ‘ধন্যবাদ, দুবাই! কপ-২৮ শীর্ষ সম্মেলনটি ফলপ্রসূ হয়েছে। আসুন আমরা সবাই মিলে একটি ভালো পৃথিবীর জন্য কাজ করা চালিয়ে যাই।’ তিনি তার সফরের গুরুত্বপূর্ণ মুহূর্তগুলো তুলে ধরে একটি ভিডিও শেয়ার করেছেন।
কপ-২৮ জলবায়ু সম্মেলনের আলোচনা
কপ-২৮-এর প্রধান কাজটি ছিল ২০১৫ সালের প্যারিস চুক্তির অধীনে বৈশ্বিক গড় তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার লক্ষ্য পূরণের দিকে দেশগুলোর অগ্রগতির মূল্যায়ন। এখানে মূল লক্ষ্য ছিল ১.৫ ডিগ্রির বেশি বাড়তে না দেওয়া।
কপ বা কনফারেন্স অব পার্টিস-এর সদস্য দেশের নেতারা প্রতি বছর বৈশ্বিক জলবায়ু সংক্রান্ত সিদ্ধান্ত নিতে মিলিত হন। প্রথম কপ সম্মেলন ১৯৯৫ সালে জার্মানির বার্লিনে অনুষ্ঠিত হয়েছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.