জরুরি সতর্কতা জারি: গ্রিসে রেকর্ড তাপমাত্রায় ৪ জনের মৃত্যু, অনেকেই নিখোঁজ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তাপদাহে পুড়ছে গ্রিস। রেকর্ড তাপমাত্রায় দেশজুড়ে বেশ কয়েকজন পর্যটকের মৃত্যুও হয়েছে। এছাড়া আরও অনেকে নিখোঁজ থাকায় ভ্রমণকারীদের জন্য জরুরি সতর্কতা জারি করা হয়েছে।
ইউরোপের বেশিরভাগ অংশের জন্য প্রিয় ছুটির গন্তব্য গ্রিসের বিভিন্ন অংশে ৩৯ থেকে ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বিশেষ করে উত্তর-পশ্চিম উপকূলের শহর চানিয়ায় গত বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস।
প্রচণ্ড গরমে এথেন্স ও এর বাইরের বেশ কিছু পর্যটন কেন্দ্র বন্ধ রাখতে বাধ্য হয়েছে দেশটি। সম্প্রতি লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করার সময় লোকেরা অজ্ঞান হয়ে যায়। এ খবরের পরে দেশটির প্রাচীন দর্শনিয় স্থান অ্যাক্রোপলিস বন্ধ করে দেওয়া হয়।
এ অবস্থায় গ্রিক সরকার ‘লেভেল থ্রি হিট অ্যালার্ট’ জারি করে নাগরিকদের ফোনে স্বয়ংক্রিয় সতর্কবার্তা পাঠিয়ে লোকজনকে বাড়ি থেকে কাজ করার আহ্বান জানাচ্ছে। সেই সঙ্গে বাইরে কঠোর কাজকর্ম এড়িয়ে চলার আহ্বান জানানো হয়েছে।
গ্রিসের রাষ্ট্রীয় টেলিভিশনের আবহাওয়াবিদ পানোস গিয়ান্নোপোলোস বলেন, গ্রিসে বিংশ শতাব্দীতে তেমন কোনো তাপপ্রবাহ দেখা যায়নি। একবিংশ শতাব্দীতে আমরা বেশ কয়েকটি তাপপ্রবাহের মুখোমুখি হয়েছি।
গরমে পর্যটকের মৃত্যু, নিখোঁজ অনেকেই
তাপপ্রবাহ শুরু হতেই গ্রিসে গরমে বেশ কয়েকজন পর্যটকের মৃত্যু হয়েছে। যদিও এখনো তাপপ্রবাহের উচ্চ সময় শুরু হয়নি বলে মনে করা হচ্ছে। ডোডেকানিজ দ্বীপ গ্রুপের সিমি দ্বীপে মাইকেল মোসল নামের এক চিকিৎসককে মৃত অবস্থায় পাওয়া যায়। হাঁটতে হাঁটতে তীব্র গরমে পড়ে যান তিনি। ৬৭ বছর বয়সী মাইকেল মোসল একজন টিভি উপস্থাপকও ছিলেন।
গত ৫ জুন গ্রিসের ক্রিটে ৬৭ বছর বয়সী এক ডাচ পর্যটকের মৃতদেহ পাওয়া যায়। রেথিমনোর মাইলন গিরিখাত পার হওয়ার সময় ওই ব্যক্তি মাথা ঘুরে পড়ে যান। ফায়ার সার্ভিস সামাজিক যোগাযোগ মাধ্যমে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। স্থানীয় গণমাধ্যম গরমে তার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যাওয়ার কথা জানিয়েছে।
একই দিনে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, ৭০ বছর বয়সী ফরাসি পর্যটক ক্রিটের সিটিয়ায় সমুদ্র সৈকতে হাঁটার সময় অজ্ঞান হয়ে মারা যান।
এছাড়া গত ১৩ জুন চতুর্থবারের মতো আরেক পর্যটকের মৃত্যুর খবর পাওয়া যায়। উত্তর-পূর্বাঞ্চলীয় শহর মালিয়ার কাছে একটি প্রত্নতাত্ত্বিক স্থানের কাছে ৮০ বছর বয়সী এক বৃদ্ধকে নিজের হোটেল থেকে বের হওয়ার পর মৃত অবস্থায় পাওয়া যায়।
এছাড়া পৃথক ঘটনায় নিখোঁজ আরও তিন পর্যটকের খোঁজে তল্লাশি চালাচ্ছে গ্রিসের অনুসন্ধান দল।
যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আমোরগোস দ্বীপে একা ভ্রমণে বের হওয়ার সময় নিখোঁজ হন অবসরপ্রাপ্ত মার্কিন পুলিশ কর্মকর্তা এরিক ক্যালিবেট। ৫৯ বছর বয়সী ক্যালিবেট প্রায় এক দশক ধরে প্রতি বছরই এই দ্বীপে ঘুরতে এসে এলাকাটি ভালোভাবে জানতেন। ঘটনার দিন সকাল ৭টার দিকে এজিয়ালি থেকে কাটাপোলা পর্যন্ত চার ঘণ্টা হাইকিংয়ের জন্য রওনা দেন তিনি।
করফুর অদূরে ছোট্ট দ্বীপ মাথরাকিতেও নিখোঁজ রয়েছেন আরেক মার্কিন পর্যটক। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ১১ জুন থেকে ৫৫ বছর বয়সী ওই পর্যটককে খুঁজে পাওয়া যাচ্ছে না।
অপরদিকে, সামোস দ্বীপে ৭৪ বছর বয়সী এক ডাচ পর্যটক রোববার পর্বতারোহণের সময় নিখোঁজ হন। পূর্ব এজিয়ান সাগরের পর্যটন দ্বীপে উদ্ধারকারী দল জানিয়েছে, ওই ব্যক্তি মারাথোকাম্পোস এলাকা থেকে নিখোঁজ হন। তিনজনের খোঁজেই তল্লাশি চলছে।
উদ্ধারকারী দলের প্রধান দিমিত্রিস কাতাতজিস বলেন, গরমের মধ্যে হাঁটার সময় পর্যটকরা যে ঝুঁকির মুখোমুখি হন, তা তারা জানেন না। আমরা কয়েকজন বিদেশিকে টুপি ছাড়াই ৪১ ডিগ্রি তাপমাত্রায় হেঁটে যেতে দেখেছি। এটা যুক্তিকে অস্বীকার করার মতো বিষয়! #

Comments are closed, but trackbacks and pingbacks are open.