জয়েন্ট চেম্বার অব কমার্স প্রতিষ্ঠা করছে সৌদি-ইরান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর এবার জয়েন্ট চেম্বার অব কমার্স প্রতিষ্ঠা করতে যাচ্ছে ইরান ও সৌদি আরব। দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার করার লক্ষ্যে এই চেম্বার অব কমার্স প্রতিষ্ঠা করা হবে।
ইরানের একজন শীর্ষ পর্যায়ের ব্যবসায়ী নেতা এ তথ্য জানিয়েছেন বলে খবর দিয়েছে তেহরান টাইমস।
কেইওয়ান কাশেফি নামে ইরানের চেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রিজ, মাইন্স অ্যান্ড এগ্রিকালচারের প্রিজাইডিং বোর্ডের সদস্য জানান, ইরানের প্রাইভেট সেক্টর থেকে এরই মধ্যে সৌদি আরবের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়ানোর কার্যক্রম শুরু হয়েছে।
এর আগে গত ১০ মার্চ চীনের মধ্যস্থতায় ইরান ও সৌদি আরবের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে চুক্তি সই হয়। বেইজিংয়ে এক অনুষ্ঠানে চুক্তি সইয়ের পর থেকেই দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার জন্য নানামুখী তৎপরতা চলছে। এরই অংশ হিসেবে জয়েন্ট চেম্বার অব কমার্স প্রতিষ্ঠার পরিকল্পনা করছে দুই দেশ।
কাশেফি জানান, ইরান ও সৌদি আরবের উদ্যোগে এই যৌথ চেম্বার অফ কমার্স প্রতিষ্ঠা হলে দুই দেশের অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার ক্ষেত্রে তা হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
ইরানের এই কর্মকর্তা আরও বলেন, সৌদি আরব ও ইরান দ্বিপক্ষীয় বাণিজ্য এমনভাবে বাড়াতে চায়, যা ২০১৬ সালে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার আগেও ছিল না।
ইরানি ব্যবসায়ী কাশেফি বলেন, ইরান ও সৌদি আরবের বাণিজ্য প্রতিনিধি দল দুই দেশের মধ্যে দূতাবাস চালুর পর পরই তাদের মতবিনিময় করবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.