জয়পুরহাটে ভুয়া সংস্থা ও প্রকল্প দেখিয়ে অর্থ আত্মসাতের মামলায় গ্রেফতার-২

জয়পুরহাট প্রতিনিধি: জয়পুরহাটে ভুয়া সংস্থা ও প্রকল্প দেখিয়ে জেলা পরিষদের ৪টি বরাদ্দের জন্য ৫ লাখ ৭৮ হাজার টাকা আত্মসাতের মামলায় বম্বু ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক শাজাহান আলীসহ দুইজনকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।
বুধবার (১৭ মে) দুপুরে জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে দুই আসামি আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতের বিচারক নূর ইসলাম তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
আসামিরা হলো- জয়পুরহাট সদর বম্বু ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক শাজাহান আলী ও ধারকী মাঝিপাড়ার রাজু আহমেদ।
এ প্রসঙ্গে জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রমজান আলী সরদার বলেন, শাজাহান আলী বম্বু ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন। কেউ সংগঠন বিরোধী কাজ করলে তার বিরুদ্ধে অবশ্যই সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।
মামলার বিবরণ ও দুদকের অভিযোগপত্র সূত্রে জানা গেছে, ২০১৮-১৯ অর্থ বছরে জয়পুরহাট জেলা পরিষদের এডিপি বরাদ্দের সদর উপজেলার বম্বু ইউনিয়নের মাতৃভূমি বহুমূখী উন্নয়ন সংস্থার উন্নয়নের জন্য ২ লাখ টাকা, হাজিপাড়া সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির উন্নয়নের জন্য ২ লাখ, ধারকি ফকিরপাড়া জামে মসজিদের জন্য ১ লাখ টাকা ও ধারকি মাতৃভূমি বহূমূখী উন্নয়ন সংস্থার জন্য মোট ৬ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। এর মধ্যে ধারকি ফকিরপাড়া জামে মসজিদের জন্য ২২ হাজার টাকা খরচ করা হয়। এ ৪ প্রকল্পের অবশিষ্ট ৫ লাখ ৭৮ হাজার টাকা তারা ভুয়া পিআইসি কমিটি গঠন করে ও কোনো কাজ না করেই আত্মসাৎ করেন। মসজিদ ছাড়াও আরও ৩টি সমিতি কাগজে কলমে থাকলেও বাস্তবে কোনো অস্তিত্ব নেই বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে।
এ ঘটনায় ধারকি বড়াইল পাড়া গ্রামের মাহবুবুল আলম বাবু বাদি হয়ে ২০২১ সালের ১৮ জানুয়ারি জয়পুরহাট আদালতে ৮ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেছিলেন। আদালত মামলাটি তদন্তের জন্য দুর্নীতি দমন কমিশন (দুদক) বগুড়া কার্যালয়ের কাছে হস্তান্তর করেন। পরে, ২০২২ সালের ২৯ সেপ্টেম্বর দুদকের বগুড়া কার্যালয়ের সহকারী পরিচালক নুর আলম মামলাটি তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে শাজাহান ও রাজুর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় ৪০৯/১০৯ ধারায় বিচার প্রার্থনা করা হয়। এছাড়া মামলার অন্য ৬ আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় অব্যাহতির সুপারিশ করা হয়।
এদিকে, বুধবার দুপুরে দুই অভিযুক্ত আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করে জামিন চাইলে আদালতের বিচারক জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর জয়পুরহাট প্রতিনিধি মো. আসলাম হোসেন#

Comments are closed, but trackbacks and pingbacks are open.