জম্মু-কাশ্মীরে দৃশ্যমান হলো বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের জম্মু-কাশ্মীরে দৃশ্যমান হলো বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু। এটির নির্মাণকাজ এগিয়ে চলছে দ্রুত গতিতে। নির্মাণাধীন সেতুটির কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন দেশটির রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।
সেতুটি নদীর তলদেশ থেকে ৩৫৯ মিটার উচ্চতায় নির্মিত হচ্ছে। এটিই হবে বিশ্বের সর্বোচ্চ রেল সেতু। চলতি বছরের ডিসেম্বরে এটি চালু করার কথা রয়েছে। দেশটির অন্যান্য মন্ত্রী ও নেতারও সেতুটির ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করছেন।
গত মঙ্গলবার (০৮ ফেব্রুয়ারি)   ভারতীয় জনতা পার্টির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্রও সেতুটির চারটি ছবি সামাজিক মাধ্যমে শেয়ার করে বলেন, ‘কী চমৎকার সেতু! এটি সত্যিই বিস্ময়কর।’ এর ফলে কাশ্মীরের সঙ্গে সংযোগ বাড়বে বলেও জানান তিনি।
দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং সম্প্রতি টুইট বার্তায় জানান, জম্মু-কাশ্মীরের রেইসি জেলায় এক হাজার ৩১৫ মিটার দীর্ঘ চেনাব সেতু নির্মিতি হচ্ছে। এটি নদীর তলদেশ থেকে ৩৫৯ মিটার উচ্চতায় নির্মিত হচ্ছে যা প্যারিসের আইফেল টাওয়ারের চেয়েও উঁচু।
২০০২ সালে এই রেলসেতুর নির্মাণকাজ শুরু হয়। কিন্তু সেতুর উচ্চতম স্থানে বিরূপ আবহাওয়ার কারণে নির্মাণকাজ বন্ধ করে দেওয়া হয়। পরে ২০০৮ সালে আবার নির্মাণকাজ শুরু করা হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.