*জড় আয়ু – সহজিয়ার এক স্বপ্ন প্রযোজনা*

কলকাতা প্রতিনিধি: আমরা শুনে থাকি বিভিন্ন নাট্যচিন্তায় প্রপ্সগুলি চরিত্র হয়ে ওঠে কখনো বিভিন্ন নির্জীব বস্তু একেকটি চরিত্র হয়ে ওঠে। *বাগুইআটি সহজিয়া নাট্যসংস্থা* প্রযোজিত *জড় আয়ু* নাটকে চরিত্র একটি স্বপ্ন। নারীকে মাতৃরূপে বন্দনা করি আমরা।
অথচ বংশে বাতি দেবার জন্য পুত্রসন্তান কামনা করি। গর্ভে যে ক্ষুদ্র প্রাণ আলো দেখার অপেক্ষায় প্রতীক্ষারত তাদের অবলীলায় আমরা খুন করি। প্রতিনিয়ত এই পাপ বিভিন্ন আর্থ সামাজিক স্তর নির্বিশেষে, বিভিন্ন অঞ্চল নির্বিশেষে, জাত ধর্ম নির্বিশেষে সবাই করে থাকি। তাই আমাদের চোখে আঙুল দিয়ে আমাদের অন্তর্চক্ষু উন্মোচিত করতে মঞ্চে অবতীর্ন স্বপ্ন। স্বপ্নলতা। 
ব্রেজিলিয়ান নাট্যজন Augusto Boal তাঁর স্বরচিত গ্রন্থ Aesthetics of the Oppressed- এ লিখেছিলেন: “We must all do theatre to find out who we are and to discover who we could become” স্বপ্নলতা ও তার স্বপ্ন হয়ে ওঠা এবং পরিশেষে স্বপ্নভঙ্গের উপখখ্যান যেন পরিচয় করায় হাজার হাজার স্বপ্নলতার স্বপ্নের সাথে।
‘থিয়েটারে লোকশিক্ষে হয়’- শ্রী শ্রী ঠাকুরের দেখানো পথে অহরহ নাট্যকর্মীরা সমাজের দর্পন তুলে ধরছেন। জাগাচ্ছেন আত্মোপলব্ধি। সেই রকমই আত্মোপলব্ধি জাগ্রত করেছে *বাগুইআটি সহজিয়া নাট্যসংস্থা* প্রযোজিত *”জড় আয়ু”*
এই নাটকের নাটককার *প্রশান্ত সেন* সৃষ্ট স্বপ্নলতা চরিত্রটিকে নাচে-গানে-সুদক্ষ অভিনয় দক্ষতায় মঞ্চে উপস্থাপন করেছেন পরিচালিকা *অর্ণিশা সেন*। আবহ ও মঞ্চ পরিবেশনাও তাঁরই। নাটকে ব্যবহৃত চারটি গানের রচয়িতা ও নাট্যকারের যাতে সুরারোপ করে কণ্ঠ দিয়েছেন তরুণ গায়ক ও সুরকার শৌর্যদীপ সান্যাল এবং স্বয়ং পরিচালিকা অর্ণিশা সেন। লাইভ গিটারে শৌর্যদীপ অনবদ্য।
শব্দ নিয়ন্ত্রণে ঋত্বিক ভট্টাচার্য্য, আলোক পরিকল্পনা ও আলোকসম্পাতে সম্রাট সরকার। সহায়তায় রূপ সরকার। মঞ্চ নির্মাণ সম্রাট সরকার, রূপ সরকার, তন্ময় মণ্ডল, প্রীতি সাঁতরা, প্রমুখ।  রূপ সজ্জায় তনিমা মুখার্জী।
বাগুইআটি সহজিয়ার এমন স্বপ্ন-প্রযোজনা বারবার মঞ্চস্থ হোক। বারবার জয় করুক দর্শকদের হৃদয়।
বিটিসি নিউজ www.btcnews.com.bd বাংলাদেশের পক্ষ থেকে বাগুইহাটি সহজিয়ার জন্য রইল অফুরন্ত শুভেচ্ছা ৷
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.