জঙ্গলকে বিদায় দিয়ে পরপারে ‘সবচেয়ে বয়স্ক’ রাজা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের আলিপুরদুয়ারের দক্ষিণ খয়েরবাড়ি বাঘ পুনর্বাসন কেন্দ্রে একটি বৃদ্ধ রয়েল বেঙ্গল টাইগার মারা গেছে। রাজা নামের ওই বাঘটির বয়স হয়েছিল ২৫ বছর। রবিবার দিবাগত রাত ২টার দিকে রাজার মৃত্যু হয় বলে জানা গেছে।
ওই বাঘ পুনর্বাসন কেন্দ্রটির কর্মীদের বরাতে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, এটিই ছিল বিশ্বের সবচেয়ে বয়স্ক রয়েল বেঙ্গল টাইগার। এ ধরনের বাঘ সাধারণত গড়ে ২০ বছর বাঁচে।
২০০৮ সালে সুন্দরবনের মাতলা নদী পার হওয়ার সময় পেছনের বাম দিকের পা খুবলে খেয়েছিল একটি কুমির। সে সময় প্রায় মরণাপন্ন অবস্থায় রাজাকে জলদাপাড়া বন বিভাগের দক্ষিণ খয়েরবাড়ির বাঘ পুনর্বাসন কেন্দ্রে নিয়ে আসা হয়। বেশ কয়েক মাস মৃত্যুর সঙ্গে লড়াই করে নতুন জীবন ফিরে পায় সুন্দরবনের এই পুরুষ বাঘটি।
ভারতীয় বন দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, বার্ধক্যজনিত কারণেই রাজার মৃত্যু হয়েছে।
রাজাকে শেষ বিদায় জানাতে আলিপুরদুয়ার জেলা সদর থেকে জলদাপাড়া জাতীয় উদ্যানে ছুটে গিয়েছেন আলিপুরদুয়ারের জেলাশাসক সুরেন্দ্র কুমার মিনা। তিনি ফুল দিয়ে রাজাকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন।
লোহার গারদের সামনে বনকর্মীদের কথাবার্তা খুব একটা পছন্দ করত না রাজা বলে জানা যায়, নিরিবিলি পরিবেশ ছিল তার প্রিয়। খাওয়াদাওয়াতে দেখা যেত রাজকীয়তা। বৃহস্পতিবার বাদে সপ্তাহের বাকি দিনগুলো রাজার খাবারের তালিকায় থাকে দশ কেজি মাংস। জলের সঙ্গে গ্লুকোজ, ওআরএস মিশিয়ে দেওয়া হত রাজাকে। গোসল না করালে রাজার ঘুম হত না। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.