‘ছোট ছোট দলে’ ইউক্রেন যুদ্ধে যোগ দিচ্ছে সিরিয়ার যোদ্ধারা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রুশ সৈন্যদের পক্ষে ইউক্রেনের বিরুদ্ধে লড়াইতে অংশ নিতে খুব ছোট কিছু দলে বিভক্ত হয়ে যোদ্ধারা সিরিয়া থেকে ইউক্রেনের দিকে এগোচ্ছে জানিয়েছেন মার্কিন কেন্দ্রীয় কমান্ডের প্রধান জেনারেল ফ্রাংক ম্যাকেনজি।
গতকাল মঙ্গলবার (১৫ মার্চ) পেন্টাগন মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র এর আগেও এমন প্রমাণ পেয়েছে যখন রাশিয়া মধ্যপ্রাচ্য থেকে তাদের সঙ্গে ইউক্রেনে যুদ্ধ করতে বিদেশি যোদ্ধাদের নিয়োগ দিয়েছে।
ইউক্রেনের বিভিন্ন শহরের রাস্তায় রাস্তায় লড়াই করার জন্য সিরিয়ার ভাড়াটে সৈন্যদের রাশিয়া নিয়োগ দিচ্ছে বলে ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদনে বলা হয়েছে। কতজন সৈনিককে এভাবে নিয়োগ দেওয়া হয়েছে, তা জানাতে রাজি হননি গোয়েন্দা কর্মকর্তারা।
তবে তারা বলেছেন, এর মধ্যেই অনেকে রাশিয়ায় চলে গেছেন এবং ইউক্রেনে যুদ্ধে অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।
রাশিয়ার কর্মকর্তারা মনে করেন, সিরিয়ার বহু বছরের গৃহযুদ্ধে অভিজ্ঞ এই যোদ্ধারা ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বড় বড় শহরগুলো দখল করতে তাদের সহায়তা করবে।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বাইডেন ছাড়াও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকিনসহ অন্যান্য মার্কিন কর্মকর্তারাও এই কালোতালিকায় থাকছেন।
বিবৃতিতে বলা হয়, চলতি বছরের ১৫ মার্চ থেকে পশ্চিমাদের নজিরবিহীন নিষেধাজ্ঞার জবাবে রাশিয়ার নিষেধাজ্ঞার তালিকায় প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকিন, প্রতিরক্ষামন্ত্রী এল. অস্টিন ও সশস্ত্র বাহিনীর প্রধান এম মিল্লি ছাড়াও যুক্তরাষ্ট্রের বিভিন্ন মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা রয়েছে। (সূত্র: সিএনএন-বিবিসি) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.