ছিনতাই হওয়া জাহাজ উদ্ধার করল ভারতীয় নৌবাহিনী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সোমালিয়া উপকূলে ছিনতাই হওয়া পণ্যবাহী একটি জাহাজ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। জাহাজের ২১ জন নাবিকই নিরাপদে আছেন। তাদের মধ্যে ১৫ জন ভারতীয় নাগরিক।
শুক্রবার (৫ জানুয়ারি) রাতে এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
এক বিবৃতিতে ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, আরব সাগরে এমভি লিলা নরফোক জাহাজ থেকে ১৫ ভারতীয় নাবিককে উদ্ধার করা হয়েছে। তারা নিরাপদে আছেন। তবে জাহাজে কোনো ছিনতাইকারীকে পাওয়া যায়নি।
গতকাল বৃহস্পতিবার সোমালিয়া উপকূলের কাছে পণ্যবাহী জাহাজ এমভি লিলা নরফোক ছিনতাই হয়। জাহাজটি লাইবেরিয়ার পতাকাবাহী। এতে ১৫ জন ভারতীয় নাবিক ছিলেন। জাহাজটি ব্রাজিলের পোর্টো ডু আকু থেকে বাহরাইনের খলিফা বিন সুলেমান বন্দরের দিকে যাচ্ছিল। ১১ জানুয়ারি সেখানে পৌঁছানোর কথা ছিল।
যুক্তরাজ্যের সামরিক সংস্থা মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) ছিনতাইয়ের খবর প্রথম সামনে নিয়ে আসে। বিশ্বের বিভিন্ন কৌশলগত জলপথে জাহাজের গতিবিধি নজরদাড়ি করে সংস্থাটি।
এরপরই ভারতীয় নৌবাহিনী যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাইকে জলদস্যুতাবিরোধী টহল থেকে সরিয়ে ছিনতাই হওয়া জাহাজ উদ্ধারে নিয়োজিত করা হয়। নিয়োগের এক দিনের মাথায় তারা সেই জাহাজ উদ্ধার করল।
এর আগে গত ২৬ ডিসেম্বর আরব সাগরে তিনটি যুদ্ধজাহাজ ও একটি টহল বিমান মোতায়েন করে ভারতীয় নৌবাহিনী। ইসরায়েল সংশ্লিষ্ট একটি বাণিজ্যিক জাহাজে হামলার পর এই পদক্ষেপ নেয় ভারত।
এক বিবৃতিতে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আরব সাগরে সাম্প্রতিক হামলার ঘটনা বিবেচনায় নিয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে তিনটি যুদ্ধজাহাজ এবং নজরদারির জন্য দূরপাল্লার একটি টহল বিমান মোতায়েন করা হয়েছে।
গত শনিবার (২৪ ডিসেম্বর) ভোরে আরব সাগরে রাসায়নিকবাহী একটি ট্যাংকার জাহাজে হামলা হয়। যুক্তরাষ্ট্রের অভিযোগ, ইরান থেকে ছোড়া একটি ড্রোন এই ট্যাংকারে হামলা করেছে। যদিও ইরান এই অভিযোগ অস্বীকার করেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.