চেচনিয়ার প্রধানের পদ ছাড়ার ইঙ্গিত রমজান কাদিরভের

বিটিসি আন্তর্জাতিক ডেস্কচেচনিয়ায় ১৫ বছর ধরে শাসন চালানো রমজান কাদিরভ এবার সরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেন। তার বিরুদ্ধে বিরোধী, ভিন্নমতাবলম্বী, সমকামীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার অভিযোগ রয়েছে।
শনিবার রমজান কাদিরভ নিজস্ব টেলিগ্রাম চ্যানেলে ভিডিও বার্তায় বলেন, দীর্ঘ সময় অবস্থান (প্রজাতন্ত্রের প্রধান) ধরে রাখার পর তিনি ‘অনির্দিষ্টকালের ও দীর্ঘ ছুটি পাওয়ার যোগ্য।’
তিনি বলেছেন, বহিষ্কার করার আগেই পদত্যাগ করার বিষয়টি বিবেচনা করা উচিত। এই বক্তব্যের মাধ্যমে তিনি মূলত পদ ছাড়ারই ইঙ্গিত দিয়েছেন।
বক্তব্যে কাদিরভ একটি চেচেন প্রবাদ উল্লেখ করে বলেন, ‘ককেশাসে আমাদের একটি প্রবাদ আছে, অতিথি যতই দীর্ঘ প্রতীক্ষিত হোক না কেন, তিনি সময়মতো চলে গেলে তা চমৎকার।
তবে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে বলছেন, তার এমন ঘোষণায় কাদিরভ বিরোধীদের আনন্দিত হওয়ার কিছু নেই। কারণ ২০১৬-এর ফেব্রুয়ারি ও ২০১৭-এর নভেম্বরেও তিনি পদ ছাড়ার ইঙ্গিত দিয়েছিলেন। আর দেখাই যাচ্ছে, এখনও তিনি চেচনিয়া প্রজাতন্ত্রের প্রধান হিসেবেই রয়েছেন।
পিতা আখমাত কাদিরভের আততায়ীর হাতে মারা যাওয়ার পর খুব অল্প বয়সেই রমজান কাদিরভ চেচনিয়া প্রজাতন্ত্রের প্রধান হন।
তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। তার রাজনৈতিক দলের নাম ইউনাইটেড রাশিয়া। ইউক্রেন যুদ্ধ শুরুর পর কাদিরভ নেতৃত্বাধীন বাহিনীও রাশিয়ার হয়ে যুদ্ধ করছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.