চুয়াডাঙ্গার দামুড়হুদায় ডেকোরেটর ব্যবসায়ীদের মানবেতর জীবন-যাপন

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি: করোনা ভাইরাসের কারণে চরম দুর্বিসহ জীবন পার করছে চুয়াডাঙ্গার দামুড়হুদায় মাইক, লাইট ও ডেকোরেটর ব্যবসার সঙ্গে জড়িত মালিক ও শ্রমিকেরা।
দীর্ঘদিন লকডাউনের কারণে ব্যবসা না থাকায় ভবিষ্যত নিয়ে হতাশায় পড়েছেন তারা। দামুড়হুদা উপজেলায় কার্পাসডাঙ্গা বাজারে ২০/২৫টি মাইক, লাইট ও ডেকোরেটর ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।
এগুলোর শ্রমিক সংখ্যা প্রায় শতাধিক। তাদের অধিকাংশই আর্থিকভাবে স্বচ্ছল নয়। একসময় মিছিল-মিটিং, বিয়ে, গায়েহলুদসহ বিভিন্ন অনুষ্ঠানের জন্য এই ব্যবসায়ীদের কদর ছিল। কোভিড-১৯ এর কারণে এসব ব্যবসায়ীরা আজ বিপাকে পড়েছেন। করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতির কারণে বিগত দুই বছর ব্যবসায়ীরা কোনো ব্যবসা করতে পারেননি। এর ফলে অনেক মালিক ও শ্রমিক তাদের দীর্ঘদিনের পেশা ছেড়েছেন। কেউ এখন চা বিক্রেতা, কেউ ফল বিক্রেতা, কেউবা রাজমিস্ত্রির সহকারী।
মালিক-শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা এই ব্যবসা নিয়ে চরম বিপাকে পড়েছেন। বর্তমান সময়ে বিভিন্ন বিধিনিষেধ ও লকডাউনের কারণে এই ব্যবসা এখন অচল হয়ে পড়েছে। মালিক ও শ্রমিকেরা এখন মানবেতর জীবনযাপন করছে। অনেকেই ঘরভাড়া ও বিদ্যুৎ বিল না দিতে পেরে এই ব্যবসা ছেড়ে দিয়েছে।
বিদ্যুৎ সাউণ্ডের মালিক আমজাদ হোসেন বিটিসি নিউজকে বলেন, দীর্ঘ দেড় বছর ঘরভাড়া, বিদ্যুৎ বিল ও সমিতির কিস্তি দিয়ে যাচ্ছি। ব্যবসা না থাকার কারণে বেকার হয়ে পড়েছি। প্রতি মাসে শ্রমিকদের প্রায় দেড় লক্ষাধিক টাকা বেতন গুনতে হচ্ছে।
তিশা ডেকারেটরের শ্রমিক আলমগীর হোসেন বিটিসি নিউজকে জানান, মালিকের কোনো কাজ না থাকায় তরমুজ সময় তরমুজ, এখন আনারস বিক্রি করে খাচ্ছি। লকডাউনে তাও হচ্ছে না।
সুজন ডেকোরেটরের মালিক সুজন বিটিসি নিউজকে বলেন, সব মালামাল বাড়িতে এনে রেখেছি। সংসার চালানোর জন্য নিজস্ব জমি চাষ করছি।
কার্পাসডাঙ্গা মাইক, লাইট ও ডেকোরেটর ব্যবসায়ীর আনোয়ার হোসেন বিটিসি নিউজকে বলেন, আমাদের সুদিনে অনেক সুধীজন, রাজনৈতিক নেতারা পাশে থাকতেন। কিন্তু আমাদের দুর্দিনে কাউকে পাশে পাইনি। সরকার ও রাজনৈতিক নেতারা সবাইকে সহায়তা করলেও মাইক, লাইট ও ডেকোরেটর ব্যবসায়ীদের কোনো সহায়তা করেননি।
তিনি বিটিসি নিউজকে বলেন, উপজেলা প্রশাসনের কাছে আমাদের আবেদন, অসহায় মালিক ও শ্রমিকদের প্রতি সু-দৃষ্টি দিয়ে এই ব্যবসাকে টিকিয়ে রাখতে সাহায্য করবেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি মোস্তাফিজ কচি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.