চুয়াডাঙ্গার দামুড়হুদায় গোখরা সাপ দিয়ে ঐতিহ্যবাহী ঝাপান খেলা

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি: গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সাপের ঝাপান খেলা অনুষ্ঠিত হয়েছে চুয়াডাঙ্গার দামুড়হুদা হোগলডাঙ্গা গ্রামে। বাদ্যে ও গানের তালে তালে সাপুড়ে নেচে- গেয়ে সাপের খেলা দেখান। ঝাপান খেলা দেখতে ভিড় করেন নারী-পুরুষ, শিশুসহ সব বয়সের মানুষ। ঝাপান খেলা উপলক্ষে আয়োজন করা হয় গ্রামীণ মেলার।
গতকাল সোমবার (২০ সেপ্টেম্বর) দিনব্যাপী হোগলডাঙ্গা গ্রামের মাঝপাড়া যুবসমাজের উদ্যোগে এই ঝাপান খেলা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা দামুড়হুদা উপজেলার হোগলডাঙ্গা গ্রামের মাঝপাড়া যুব সমাজের আয়োজনে এ ঝাপান খেলা অনুষ্ঠিত হয়। খেলায় চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলার ৮টি দল অংশগ্রহণ করে। সাপুড়েরা গোখরা সাপ নিয়ে আসেন প্রতিযোগিতায়। সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঝাপান খেলা অনুষ্ঠিত হয়।
করোনাকালে ঘরবন্দি থাকা মানুষদের বিনোদন দিতেই ঐতিহ্যবাহী গ্রামীণ ঝাপান খেলার আয়োজন করা হয়। সকাল থেকে হোগলডাঙ্গা গ্রামের মাঝপাড়া মাঠে আসতে শুরু করেন মেহেরপুর ও চুয়াডাঙ্গার সাপুড়েরা সাপ নিয়ে। ঝাপান খেলা দেখতে ভিড় করেন নারী-পুরুষ, শিশুসহ সব বয়সের মানুষ। সাপুড়েরা বাদ্যে ও গানের তালে তালে ঝুড়ি থেকে গোখরা সাপ বের করে মঞ্চে রাখেন। এরপর নেচে-গেয়ে উপস্থিত দর্শকদের সাপের খেলা দেখান সাপুড়ে।
ঝাপান খেলায় মেহেরপুর জেলা থেকে আসা জিয়া সাপুড়ের দল বিজয়ী হয়। ঝাপান খেলা উপলক্ষে দিনব্যাপী গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়।
যুব সমাজ সংগঠনের সভাপতি শাহিন আক্তার বিটিসি নিউজকে বলেন, যুব সমাজ মাদক ও মোবাইল ফোন থেকে দুরে থাকতে পারে সে জন্য গ্রামীণ ঝাপান খেলার আয়োজন।
করোনাকালে মানুষের বিনোদন দিতে এ আয়োজন নিয়মিত অব্যাহত থাকবে। ঝাপান খেলায় চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলার ৮টি দলে ২০ জন সাপুড়ে ৪২ টি সাপ নিয়ে খেলা দেখান।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি মোস্তাফিজ কচি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.