চুয়াডাঙ্গার দামুড়হুদার বিভিন্ন হাট-বাজারে অবাধে বিক্রি হচ্ছে কারেন্ট জাল

ফাইল ছবি
দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি: চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদার বিভিন্ন হাট- বাজারে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে বর্ষা মৌসুমে অবৈধ কারেন্ট জাল বিক্রয়ের রমরমা ব্যবসা চলিয়ে যাচ্ছে।
কারেন্ট জাল বাংলাদেশের মৎস্য সম্পদের জন্য ক্ষতিকর বিবেচনায় ২০০২ সালে সংশোধিত মৎস্য সংরক্ষণ আইনে কারেন্ট জাল উৎপাদন, পরিবহন, বাজারজাতকরণ, সংরক্ষণ ও ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। কিন্তু বাস্তবে এই আইন যে মানা হচ্ছে না হাট -বাজারগুলোতে।
জানা গেছে, চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার বিভিন্ন হাট- বাজারে হাজার হাজার টাকার কারেন্ট জাল বিক্রি হচ্ছে। এসব জাল দিয়ে জেলেরা বিভিন্ন নদ-নদী ও খাল-বিলে দেশি বিভিন্ন প্রজাতির ডিমওয়ালা ও পোনা মাছ নিধন করছেন। বর্ষার শুরু থেকে এসব জাল দিয়ে মাছ ধরা শুরু হয়েছে। প্রকাশ্যে এই সব অবৈধ জাল বিক্রি হচ্ছে উপজেলার বিভিন্ন হাট- বাজারে।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই সব অবৈধ জাল বিক্রি বন্ধে দ্রুত ব্যবস্থা নিলে, দেশীপ্রজাতির মাছ গুলো বেঁচে থাকতো বলে ধারণা করা হচ্ছে। এ ব্যাপারে প্রশাসন দ্রুত সজাগ না হলে অবৈধ কারেন্ট জাল দিয়ে মাছ নিধন করলে দেশিয় জাতের মাছের দেখা মিলবে না বলে সচেতনমহল ধারণা করছে।
দামুড়হুদা উপজেলা মৎস্য ভারপ্রাপ্ত কর্মকর্তা আযুব আলী বিটিসি নিউজকে বলেন, চলমান লকডাউনের পর এ বিষয়ে ব্যবস্থা গ্রহন করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি মোস্তাফিজ কচি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.