চুয়েটের প্রফেসর ড. মোহাম্মদ মশিউল হক টানা তৃতীয়বারের মতো (আইইইই) বাংলাদেশ সেকশনের চেয়ার নির্বাচিত

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক টানা তৃতীয়বারের মতো আন্তর্জাতিক পেশাজীবী সংগঠন ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ার্স (IEEE), বাংলাদেশ সেকশনের চেয়ার নির্বাচিত হয়েছেন।
গত ৯ ফেব্রুয়ারি (শুক্রবার) ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি), ঢাকায় অনুষ্ঠিত নির্বাচনে নির্বাচন কমিশন কর্তৃক বিনা প্রতিদ্বন্ধিতায় তিনি চেয়ার ঘোষিত হন।
তিনি ইতোপূর্বে ২০২২ ও ২০২৩ সালেও বাংলাদেশ সেকশনের চেয়ার হিসেবে দায়িত্ব পালন করেন।
উল্লেখ্য, আইইইই বিশ্বের প্রায় চার লাখ পঞ্চাশ হাজার সদস্যের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক পেশাজীবী সংগঠন এবং বাংলাদেশেও প্রায় এই সংগঠনের চার হাজারের অধিক সক্রিয় সদস্য রয়েছে।
এছাড়া তিনি ইতোপূর্বে আইইইই-এর সিনিয়র সদস্য এবং আইইইই, বাংলাদেশ সেকশনের সহ-সভাপতি (টেকনিক্যাল) হিসেবে দায়িত্ব পালন করেন।
অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক বর্তমানে বিশ্ববিদ্যালয় পর্যায়ে দেশের প্রথম নির্মাণাধীন “শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর, চুয়েট”-এর পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি চুয়েটের ইলেকট্রক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) অনুষদের ডিন, ছাত্রকল্যাণ পরিচালক ও সিএসই বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে পালন করেন।
উল্লেখ্য, প্রফেসর ড. মোহাম্মদ মশিউল হক ২০১২ সালে জাপানের সায়তামা ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। এছাড়া তিনি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগ থেকে বি.এসসি এবং সিএসই বিভাগ থেকে এম.এসসি ডিগ্রি অর্জন করেন। বিভিন্ন আন্তর্জাতিক জার্নাল ও কনফারেন্সে তাঁর প্রায় ২০৩টির বেশি মূল্যবান গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তাঁর গবেষণার মূল আগ্রহের বিষয় হচ্ছে- হিউম্যান রোবট/কম্পিউটার ইনটের‌্যাকশন, কম্পিউটার ভিশন, ন্যাচরাল ল্যাংগুয়েজ প্রসেসিং প্রভৃতি।
এছাড়া তিনি চুয়েটের ন্যাচরাল ল্যাংগুয়েজ প্রসেসিং (NLP) ল্যাবের প্রতিষ্ঠাতা পরিচালক এবং ফ্যাব ল্যাবের এসপিএম হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স. . জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.