চুমুকাণ্ডে মন্ত্রিত্ব ছাড়লেন ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী!

(চুমুকাণ্ডে মন্ত্রিত্ব ছাড়লেন ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী!–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রেমের জন্য ব্রিটিশ রাজসিংহাসন ছেড়েছিলেন অষ্টম এডওয়ার্ড। এরপর প্রিন্স হ্যারি ছেড়েছিলেন ব্রিটিশ রাজপরিবার। আর এবার প্রেমিকাকে চুমু দিয়ে নিজের মন্ত্রিত্ব ছাড়লেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।
করোনা বিধি-নিষেধ অমান্য করে যুক্তরাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক ও বন্ধু গিনা কোলাড্যাঙ্গেলোকে জড়িয়ে ধরা ও চুম্বনের ঘটনায় অবশেষে দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়ে পদত্যাগ করেছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক।
গতকাল শনিবার (২৬ জুন) প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে দুঃখ প্রকাশ করে পদত্যাগপত্র দেন তিনি। এক বিবৃতিতে হ্যানকক বলেন, ‘আমি স্বীকার করছি যে বর্তমান পরিস্থিতিতে আমি সামাজিক বিধি-নিষেধ সংক্রান্ত নির্দেশনা লঙ্ঘন করেছি। দেশের জনগণ ও সরকারকে বিব্রত করার জন্য আমি খুবই দুঃখিত।
গত ৬ মে যুক্তরাজ্যের দৈনিক পত্রিকা দ্য সান-এ একটি ছবি প্রকাশিত হয়। সেখানে দেখা যায়, দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের অন্যতম পরিচালক গিনাকোলাড্যাঙ্গেলোকে জড়িয়ে ধরে তার গালে চুমু দিচ্ছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।
প্রথম দিকে এই ছবি তেমন সাড়া না ফেললেও পরে ম্যাট হ্যানকক ও গিনা কোলাড্যাঙ্গেলাকে জড়িয়ে সরস ও মুখরোচক প্রতিবেদন প্রকাশ করতে থাকে ব্রিটেনের গণমাধ্যমগুলো। পাশাপাশি দেশটিতে চলমান কঠিন করোনা বিধি-নিষেধের মধ্যে এই ছবি প্রকাশিত হওয়ায় ‘সরকারের লোকজন নিজেরাই বিধি-নিষেধ মানছেন না’ বলে দেশজুড়ে সমালোচনাও শুরু হয়।
যুক্তরাজ্যের বিভিন্ন এলাকায় দু-তিন মাস ধরে লকডাউনবিরোধী বিক্ষোভ হচ্ছে। এ পরিস্থিতিতে এই ছবি প্রকাশ ও একের পর এক প্রতিবেদন প্রকাশিত হওয়ায় স্বাভাবিকভাবেই চাপে পড়ে দেশটির ক্ষমতাসীন সরকার। তবে সরকারের মন্ত্রিসভার সদস্যরা আগেই বিবৃতিতে জানিয়েছিলেন, তারা হ্যানককের পাশে আছেন।
ম্যাট হ্যানকক ও গিনা কোলাড্যাঙ্গেলোর মধ্যে বন্ধুত্বের সূত্রপাত হয় তাদের ছাত্রজীবনে; যখন তারা উভয়েই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি রেডিও স্টেশনে পার্টটাইম চাকরি করতেন। পরে গত সেপ্টেম্বরে যুক্তরাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনির্বাহী পরিচালক পদে নিয়োগ পান গিনা কোলাড্যাঙ্গেলা।
উল্লেখ্য, হ্যানককের বান্ধবী কোলাড্যাঙ্গেলা এক ব্রিটিশ ব্যবসায়ীর স্ত্রী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.