চুক্তি ভঙ্গ করে ৫ কমান্ডারকে নিয়ে ফিরলেন জেলেনস্কি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চুক্তি ভঙ্গ করে তুরস্ক থেকে ইউক্রেনের ৫ সেনা কমান্ডারকে দেশে ফিরিয়ে নিয়ে গিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। কিয়েভ ও মস্কোর মধ্যে স্বাক্ষরিত এক চুক্তির ভিত্তিতে ইউক্রেন যুদ্ধের শেষ পর্যন্ত এসব কমান্ডারের তুরস্কে থাকার কথা ছিল।
ইউক্রেনের জাতীয়তাবাদী আজভ ব্যাটেলিয়ানের এই পাঁচ কমান্ডারকে গত বছরের সেপ্টেম্বরে রাশিয়া মুক্তি দিয়েছিল এবং একটি বন্দি বিনিময় চুক্তি অনুযায়ী তাদেরকে তুরস্কে যাওয়ার সুযোগ দেয়া হয়েছিল। ওই চুক্তিতে ১০ বিদেশিসহ প্রায় ৩০০ ব্যক্তিকে মুক্তি দেয় মস্কো। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর সেটি ছিল সবচেয়ে বড় বন্দি মুক্তির ঘটনা।
ওই চুক্তির ভিত্তিতে ইউক্রেন ৫৫ জন রুশ সেনাকে মুক্তি দিয়েছিল এবং মস্কো-পন্থি ইউক্রেনের বিরোধী নেতা ভিক্তোর মেদভেদচুককে মস্কোয় চলে যাওয়ার সুযোগ দিয়েছিল। ওই বন্দি বিনিময় চুক্তিতে বলা হয়েছিল, মুক্তিপ্রাপ্ত ইউক্রেনের সেনা কমান্ডাররা যুদ্ধ শেষ হওয়া পর্যন্ত কিয়েভে ফিরতে পারবে না। কিন্তু ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার তুরস্ক সফরে গিয়ে পাঁচ কমান্ডারকে নিয়ে দেশে ফেরেন।
এ সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, তুরস্ক থেকে আজভ কমান্ডারদের ইউক্রেনে ফিরে আসার ঘটনায় বিদ্যমান চুক্তির সরাসরি লঙ্ঘন হয়েছে। রাশিয়াকে না জানিয়ে এসব কমান্ডারকে ইউক্রেনের হাতে তুলে দিয়ে তুরস্কও চুক্তি ভঙ্গ করেছে। ক্রেমলিনের মুখপাত্র বলেন, চুক্তি অনুযায়ী ইউক্রেন যুদ্ধের শেষ পর্যন্ত এসব রিংলিডারের তুরস্কে থাকার কথা ছিল। (সূত্র: আল-জাজিরা)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.