চীন সীমান্তে ভারত অবকাঠামো উন্নত করেছে : জয়শঙ্কর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, ভারত গত নয় বছরে চীনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সীমান্ত অবকাঠামোকে উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে। ফলে যেকোনো নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলায় দেশটির সামগ্রিক সামরিক প্রস্তুতি এখন অনেক শক্তিশালী। সোমবার সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
এস জয়শঙ্কর বলেন, গত তিন বছরে ভারত এবং চীন আলোচনার মাধ্যমে পূর্ব লাদাখে পাঁচ-ছয়টি বিরোধপূর্ণ সীমানার সমস্যা সমাধান করেছে। বাকি সমস্যাগুলো সমাধানের চেষ্টা চলছে।
তিনি বলেন, সীমান্ত সুরক্ষা এবং জাতীয় স্বার্থ রক্ষায় মোদি সরকার প্রতিশ্রুতিবদ্ধ। উত্তর সীমান্তে গুরুত্বপূর্ণ অবকাঠামো বাড়ানো তারই প্রতিফলন।
দেশের উন্নয়ন না করায় অতীতের নীতিরও সমালোচনা করেন এই মন্ত্রী। তিনি বলেন, এলএসি বরাবর চীনা রাস্তা এবং সেতু নির্মাণ করে তারা শক্তি অর্জন করেছে।
জয়শঙ্কর বলেন, পূর্ব লাদাখে রাস্তা, সেতু এবং টানেল নির্মাণ করা হয়েছে। ফলে ২০২০ সালে সংঘর্ষের সময় ভারতের সেনারা দ্রুত সীমান্তে চলে গিয়েছিল। তবে ২০১৪ সালে যদি এটা হতো তবে আমাদের অনেক সমস্যা হতো।
তিনি বলেন, মোদি সরকার সেনাবাহিনীর জন্য উত্তর সীমান্তে রাস্তা, সেতু, টানেল এবং অন্যান্য অবকাঠামো নির্মাণের পাশাপাশি সীমান্তে বসবাসকারী মানুষের জীবনযাত্রার স্বাচ্ছন্দ্য নিশ্চিত করার জন্য মনোযোগ দিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.