চীন সীমান্তে প্রয়োজনে আগ্নেয়াস্ত্র ব্যবহার করবে ভারতীয় সেনাবাহিনী

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কথা বলতে গিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। সেই সুযোগে নিরস্ত্র বাহিনীর ওপরে অতর্কিত হামলা চালিয়েছিল চীনের সেনাবাহিনী। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়েই এবার চীনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় আগ্নেয়াস্ত্র ব্যবহারের সংক্রান্ত নিয়মে পরিবর্তন এনেছ ভারতীয় সেনাবাহিনী।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ব্যতিক্রমী পরিস্থিতিতে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় বাহিনীকে আগ্নেয়াস্ত্র ব্যবহারের নির্দেশ দিতে পারবেন ফিল্ড কমান্ডাররা। সেনা সূত্রের বরাত দিয়ে এই দাবি করেছে বার্তা সংস্থা এএনআই৷

গত ১৫ জুন পূর্ব লাদাখের গলওয়ানে ভারত-চীন প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন অঞ্চলে দুই দেশের সেনাবাহিনীর সংঘর্ষে নিহত হয় ২০ জন ভারতীয় সেনা। ওই সংঘর্ষে বেশ কিছু চীনা সেনারও মৃত্যু হয় বলে দাবি করেছিল সংবাদসংস্থা। এই রক্তক্ষয়ী সংঘর্ষের পরেই আগ্নেয়াস্ত্র না ব্যবহার করার সিদ্ধান্ত থেকে সরে আসলো সেনাবাহিনী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ইতোমধ্যেই জানিয়েছেন, বাস্তব পরিস্থিতি অনুযায়ী পদক্ষেপ নেয়ার জন্য সেনাবাহিনীকে পূর্ণ স্বাধীনতা দেয়া হয়েছে। এদিকে সীমান্তে উত্তেজনা কমাতে চীনের সেনা কর্মকর্তাদের সঙ্গে কমান্ডার পর্যায়ের বৈঠকে বসার কথা রয়েছে ভারতীয় সেনা কর্মকর্তাদের।

উল্লেখ্য, ১৯৯৬ এবং ২০০৫ সালে হওয়া চুক্তি অনুযায়ী দুই দেশই সীমান্তে পরস্পরের বিরুদ্ধে আগ্নেয়াস্ত্র ব্যবহার করে না।

ওই চুক্তি অনুযায়ী, প্রকৃত নিয়ন্ত্রণরেখার দুই কিলোমিটারের মধ্যে দুই দেশই কোনও আগ্নেয়াস্ত্র ব্যবহার করবে না বা বিস্ফোরণ ঘটাবে না। ( সূত্র: নিউজ এইটিনের)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.