চীন ও ভারত’র প্রতিরক্ষামন্ত্রী’র বৈঠক

(চীনা প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফংহ’র সঙ্গে বৈঠক ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ–ছবি: সংগৃহীত)

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীন ও ভারতের প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। রাশিয়ার মস্কোর মেট্রোপোল হোটেলে স্থানীয় সময় গতকাল শুক্রবার (০৪ সেপ্টেম্বর) চীনা প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফংহ’র সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। ২ ঘণ্টা ২০ মিনিট ধরে চলা বৈঠকে সীমান্তে উত্তেজনা কমানোর পথ নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে রাজনাথ বলেছেন, ‘বিশ্বাসের আবহ, আগ্রাসী মনোভাব না নেওয়া এবং আন্তর্জাতিক রীতি মেনে মতবিরোধ দূর করার উপরেই গোটা এলাকার শান্তি এবং নিরাপত্তা নির্ভর করছে।’ চলতি বছর মে মাসের শুরুতে লাদাখের গালওয়ানে ভারতীয় ও চীনা সেনার মধ্যে প্রাণঘাতী সংঘর্ষের পরে এটাই দুই দেশের শীর্ষস্থানীয় নেতাদের মধ্যে প্রথম বৈঠক। এর আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল চীনের পররাষ্ট্রমন্ত্রীর ওয়াং ই’র সঙ্গে ফোনে কথা বলেন। তবে আগে থেকেই লাগাতরভাবে চলছে সেনাস্তরের বৈঠক।

জানা যায়, সাংহাই কর্পোরেশন (এসসিও) সম্মেলন উপলক্ষে ৩ দিনের সফরে গত বৃহস্পতিবার রাশিয়া যান রাজনাথ। সম্মেলনে যোগ দিয়েছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী। তবে সম্মেলনের ফাঁকে তার সঙ্গে রাজনাথের বৈঠকের সম্ভাবনা আগে বাতিল করে দিয়েছিল নয়া দিল্লি বলে দাবী করে দেশটির গণমাধ্যম জানায়, গতকাল শুক্রবার (০৪ সেপ্টেম্বর) রাতে চীনের পক্ষ থেকে আলোচনার ইচ্ছা প্রকাশ করা হয়।

চীন ও ভারতের বৈঠকের বিষয়ে মস্কো মধ্যস্থতাকারীর ভূমিকা নেয় মস্কো। এশিয়ার দুই শক্তিশালী দেশ সংঘাতে করুর এমনটি চায় না রাশিয়া বলে দাবী বিশ্লেষকদের।

গতকাল শুক্রবার (০৪ সেপ্টেম্বর) ভারতীয় সময় রাত সাড়ে ৯টা নাগাদ ফংহ’র সঙ্গে রাজনাথের বৈঠকে প্রতিরক্ষা সচিব অজয় কুমার এবং রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত ডি বি ভেঙ্কটেশ বর্মাও উপস্থিত ছিলেন।

এদিকে গতকাল শুক্রবার দুই দিনের লাদাখ সফর শেষে সেনাপ্রধান এম এম নরবণে সীমান্ত সমস্যা মেটাতে কূটনৈতিক ও সামরিক স্তরে আলোচনার উপরে জোর দেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ও জানিয়েছে, ভারত আলোচনার মাধ্যমেই সীমান্ত সমস্যা সমাধানে আগ্রহী। (সূত্র: টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি ও আনন্দবাজার)। #  

Comments are closed, but trackbacks and pingbacks are open.