চীনে শ্যানশি প্রদেশে বন্যায় বাস্তুচ্যুত প্রায় ২০ লাখ মানুষ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের উত্তরাঞ্চলীয় শ্যানশি প্রদেশে ব্যাপক বন্যায় ১৭ লাখ ৬০ হাজারেরও বেশি লোক বাস্তুচ্যুত হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।
গত কয়েক দিনের প্রবল বৃষ্টিতে প্রদেশটির ৭০টিরও বেশি জেলা ও শহরে বহু ঘরবাড়ি ভেঙে পড়েছে এবং ভূমিধসের ঘটনা ঘটেছে। ভারী বৃষ্টিপাতের কারণে উদ্ধারকাজে বিঘ্ন ঘটছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।
প্রতিবেশী হেনান প্রদেশে অতিরিক্ত বৃষ্টিতে ৩০০ জনেরও বেশি মানুষের মৃত্যুর তিন মাসের মধ্য শ্যানশিতে বন্যা দেখা দিল। ভারী ও দীর্ঘায়িত বৃষ্টিপাত এবং ঝড়ের কারণে উদ্ধার প্রচেষ্টা বিঘ্নিত হচ্ছে বলে চীনের আবহাওয়া প্রশাসন স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছে।
কর্তৃপক্ষ বার্তা সংস্থা সিনহুয়াকে জানিয়েছে, ১ লাখ ২০ হাজারেরও বেশি লোককে জরুরি ভিত্তিতে সরিয়ে নিয়ে পুনর্বাসিত করা হয়েছে এবং শ্যানশি প্রদেশ জুড়ে ১৭ লাখ ঘরবাড়ি ধসে পড়েছে।
রাষ্ট্রায়ত্ত গ্লোবাল টাইমসের খবর অনুযায়ী, প্রদেশটিতে ভূমিধসে চার পুলিশ কর্মকর্তার মৃত্যু হয়েছে। তবে অন্যান্য হতাহতের বিষয়ে কিছু জানায়নি তারা। শ্যানশির বন্যা হেনানের চেয়েও মারাত্মক হতে পারে বলে টাইমসের প্রতিবেদনে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
গত সপ্তাহে প্রাদেশিক রাজধানী তাইওয়ানে প্রায় ১৮৫ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.