চীনে রহস্যজনক ভাইরাসে আক্রান্ত হয়ে অসুস্থ ১৭০০

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনে রহস্যজনক ভাইরাসে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছেন শত শত মানুষ। এই অজানা ভাইরাসে আক্রান্তের সংখ্যা সরকারী হিসাবের তুলনায় অনেক বেশী বলে জানিয়েছে বিজ্ঞানীরা। ভাইরাসে ৪৫ জন আক্রান্ত হয়েছে বলে ল্যাবরেটরিতে শনাক্ত করা হলেও যুক্তরাজ্যের বিশেষজ্ঞদের মতে, এই ভাইরাসে প্রায় ১ হাজার ৭০০ মানুষ আক্রান্ত হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত ডিসেম্বরে উহান শহরে প্রাদুর্ভাব ঘটা এই ভাইরাসে এখন পর্যন্ত দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়াও থাইল্যান্ডে দুজন এবং জাপানে একজন আক্রান্ত হয়েছে। এই ভাইরাস নিয়ে লন্ডনের ইমপিরিয়াল কলেজে ‘এমআরসি সেন্টার’ কাজ করছে।

গত বৃহস্পতিবার এই ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন চারজন। উহান মিউনিসিপাল হেলথ কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ওই চার ব্যক্তি আশঙ্কামুক্ত।

এই ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে গবেষণা করা নেইল ফার্গুসন বলেন, ‘এই বিষয়ে আমি এক সপ্তাহ আগের তুলনায় এখন অনেক বেশি উদ্বিগ্ন।’

এ ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে চীনের উহান শহর থেকে আসা যাত্রীদের সিঙ্গাপুর ও হংকং বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষা করছে কর্তৃপক্ষ। গতকাল শুক্রবার (১৭ জানুয়ারী) থেকে সান ফ্রান্সিসকো, লস এঞ্জেলস এবং নিউইয়র্ক বিমানবন্দরে একই কার্যক্রম শুরু করেছে যুক্তরাষ্ট্র।

চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কর্তৃপক্ষ জানিয়েছে, উহান শহরে সামুদ্রিক খাবার বিক্রির একটি স্থানীয় বাজার থেকে এই ভাইরাসটি ছড়িয়েছে। এটি নিউমোনিয়ার মতো এক ধরনের করোনা ভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো হলো জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট যা থেকে আক্রান্ত ব্যক্তিদের মনে হতে পারে তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এক ব্যক্তির শরীর থেকে অন্য ব্যক্তির শরীরে এ ভাইরাস ছড়িয়ে পড়ার কোনো ঘটনা না ঘটলেও এ ধরনের সংক্রমণের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে পরিবারের লোকজনের মধ্যে সংক্রমণের আশঙ্কা সবচেয়ে বেশী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.