চীনে পৌঁছল দুই রুশ যুদ্ধজাহাজ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যৌথ নৌ মহড়ায় অংশ নিতে দুটি রুশ যুদ্ধজাহাজ দক্ষিণ চীনের বন্দর শহর ঝানজিয়াংয়ে পৌঁছেছে বলে মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানিয়েছে।
মন্ত্রণালয় যুদ্ধজাহাজগুলোর আগমনের একটি ভিডিও পোস্ট করে টেলিগ্রামে ঘোষণা করেছে ‘প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের একটি ইউনিট ইন্টারঅ্যাকশন মেরিটাইম-২০২৪ যৌথ নৌ মহড়ায় অংশগ্রহণ করবে।’
২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরুর পর থেকে চীন ও রাশিয়া তাদের সম্পর্ককে ব্যাপকভাবে শক্তিশালী করেছে। আন্তর্জাতিক মঞ্চে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের ভূমিকা কমিয়ে আনাও তাদের লক্ষ্যের মধ্যে রয়েছে।
মন্ত্রণালয় জানিয়েছে, মহড়ার প্রথম পর্যায়টি সোম থেকে বুধবার পর্যন্ত অনুষ্ঠিত হবে এবং এতে চীনা সাবমেরিনবিধ্বংসী কৌশলে বিশেষায়িত বিমানের পাশাপাশি বিমান ও সাবমেরিনবিধ্বংসী আক্রমণ অন্তর্ভুক্ত থাকবে।
বেইজিং ও মস্কো নিয়মিতভাবে যৌথ সামরিক মহড়া পরিচালনা করে। তবে তাদের আন্ত কার্যক্ষমতার স্তর পশ্চিমা সামরিক জোট ন্যাটোর তুলনায় অনেক কম বলে ইউরোপীয় ইউনিয়ন ইনস্টিটিউট ফর সিকিউরিটি স্টাডিজ জুলাইয়ের শুরুর দিকে একটি প্রতিবেদনে উল্লেখ করেছে। গত বছর আলাস্কার উপকূলে একই রকম একটি নৌ মহড়া অনুষ্ঠিত হয়েছিল। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.