চীনে কমিউনিস্ট পার্টির ২০তম সম্মেলন শুরু

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনা প্রেসিডেন্ট শি জিনপিং কমিউনিস্ট পার্টির ২০ তম সম্মেলন শুরু করেছেন। আজ রোববার সম্মেলন শুরু হয়, যেখানে শি জিনপিং তৃতীয়বারের মতো নেতৃত্বে আসবেন বলে মনে করছেন এবং এর মাধ্যমে মাও সেতুংয়ের পর তিনি ক্ষমতাধর শাসক হিসেবে স্থান দখল করবেন।
চীনের কমিউনিস্ট পার্টির এই সম্মেলনকে ঘিরে দেশের বিভিন্ন স্থান থেকে দুই হাজার তিনশ অতিথি সমবেত হয়েছেন। বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারের  পশ্চিম পাশের ‘গ্রেট হল’-এ সকাল ১০টায় এই সম্মেলন শুরু হয়। সেখানে নিরাপত্তা জোরদার করা হয়েছে।
সম্মেলন শুরুর দিনই ভাষণে প্রেসিডেন্ট শি জিনপিং বললেন, জিরো-কোভিড একটি ‘ভাইরাস ছড়িয়ে পড়া বন্ধ করার জন্য সর্বাত্মক জনগণের যুদ্ধ। তিনি বলেন, এই নীতি জীবন রক্ষা করেছে। তবে এটি চীনের মানুষ ও অর্থনীতিতে নেতিবাচক প্রভাবও ফেলেছে’। শি জিনপিং আরও যোগ করেন, চীন ‘সম্ভবত সর্বাধিক মানুষের স্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষা করেছে’।
তাইওয়ান ইস্যু নিয়েও কথা বলেন শি জিনপিং। এটি চীন নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে। যদিও তাইওয়ান স্বাধীন মনে করে। তিনি বলেন, ‘চীনের সার্বভৌমত্ব রক্ষা করার জন্য দৃঢ় সংকল্প গ্রহণ করেছে তার সরকার।’
কংগ্রেস প্রতিনিধিরা প্রথমে বাছাই করবেন কেন্দ্রীয় কমিটির ২০৪ সদস্য। পরে নির্বাচিত করবেন ২৫ সদস্যের পলিটব্যুরো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.