চীনে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচ আজ

বিটিসি স্পোর্টস ডেস্ক: দুটি প্রীতি ম্যাচ খেলতে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা দল এখন চীনে। দলের সঙ্গে আছেন অধিনায়ক লিওনেল মেসিও। অনুশীলন-প্রস্তুতি সেরে আজ মাঠেও নেমে পড়ছেন মেসি ও তার সতীর্থরা।
এশিয়া সফরে আর্জেন্টিনার দুই প্রীতি ম্যাচের প্রথমটি যে আজই। চীনের রাজধানী বেইজিংয়ে মেসির আর্জেন্টিনা মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। ম্যাচটা অনুষ্ঠিত হবে বেইজিংয়ের ওয়ার্কার্স স্টেডিয়ামে।
এশিয়া সফরে আর্জেন্টিনা দ্বিতীয় ম্যাচটি খেলবে ১৯ জুন। তবে জাকার্তায় স্বাগতিক ইন্দোনেশিয়ার বিপক্ষে সেই ম্যাচটি খেলবেন না মেসি। তার এই না খেলার সিদ্ধান্ত নিয়ে নানারকম কথা-বার্তাই হচ্ছে।
তবে আর্জেন্টিনার জনপ্রিয় ক্রীড়া দৈনিক ‘টিওয়াইসি স্পোর্টস’-এর খবর, ছুটি কাটানোর উদ্দেশ্যেই ইন্দোনেশিয়ার বিপক্ষে খেলছেন না মেসি। এমনকি তিনি দলের সঙ্গে জাকার্তাতেও যাবেন না। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ শেষে আগাম ছুটি নিয়ে চীন থেকেই দল ছাড়বেন তিনি। ইন্দোনেশিয়ার বিপক্ষে না খেললেও আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে দলকে নেতৃত্ব দেবেন মেসিই।
২০২২ কাতার বিশ্বকাপে এই অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ষোলোর লড়াইয়ে মুখোমুখি হয়েছিল মেসিদের আর্জেন্টিনা। তৃতীয় বারের মতো বিশ্বকাপ জয়ের পথে ৩ ডিসেম্বরের সেই ম্যাচটিতে ২-১ গোলে জিতেছিলেন মেসিরা।
দলের হয়ে প্রথম গোলটি করেছিলেন মেসি নিজেই। দ্বিতীয় গোলটি করেন জুলিয়ান আলভারেজ। অস্ট্রেলিয়ানদের একমাত্র গোলটিও এসেছিল একজন আর্জেন্টাইনের পা ছুঁয়ে। দলকে বিপদমুক্ত করতে গিয়ে বল নিজেদের জালেই জড়িয়ে দেন আর্জেন্টিনার তরুণ মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ।
হারলেও কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়ামে অস্ট্রেলিয়া লড়াই করেছিল। আজ বেইজিংয়েও নিজেদের সর্বোচ্চটাই ঢেলে দিতে প্রস্তুত সকারুরা। বেইজিংয়ের ম্যাচটিকে তারা নিচ্ছে বিশ্বকাপে হারের প্রতিশোধ মিশন হিসেবেই। আর মেসিদের হারাতে অস্ট্রেলিয়ানরা অনুপ্রেরণা খুঁজছে ৩৫ বছর আগের সেই জয় থেকে!
আন্তর্জাতিক ফুটবলে এর আগে দুই দল আট বার মুখোমুখি হয়েছে। সেই আট সাক্ষাতে ছয় বারই জিতেছে আর্জেন্টিনা। অস্ট্রেলিয়ানরা জিতেছে একবার। একবার ড্র। অস্ট্রেলিয়ার একমাত্র জয়টা ৩৫ বছর আগে! ১৯৮৮ সালে দুই দলের প্রথম সাক্ষাতেই জিতেছিল অস্ট্রেলিয়া। নিজেদের ঘরের মাঠ সিডনিতে বিকেন্তেনিয়াল গোল্ড কাপের সেই ম্যাচে সকারুরা জিতেছিল ৪-১ গোলে। দুই দলের সাক্ষাতে সবচেয়ে বড় জয়ের রেকর্ডও সেটিই। আর্জেন্টাইনদের সবচেয়ে বড় জয়টি ৪-২ গোলে। যে জয়টি তারা পেয়েছিল ২০০৫ সালে ফিফা কনফেডারেশনস কাপে।
বিশ্বকাপের একমাত্র সাক্ষাতে আর্জেন্টিনার জয়ের স্মৃতিটা তো টাটকাই। এছাড়া দুই দলের দুটি প্রীতি ম্যাচেই জিতেছে আর্জেন্টিনা। ১৯৯২ সালে প্রথম প্রীতি ম্যাচে ২-০ ও ২০০৭ সালে দ্বিতীয় প্রীতি ম্যাচে আর্জেন্টিনা জিতেছিল ১-০ গোলে। এছাড়া ১৯৯৩ সালে ১৯৯৪ বিশ্বকাপ-এর প্লে-অফে মুখোমুখি হয়েছিল দুই দল। দুই পর্বের প্লে-অফের প্রথম লেগটি ১-১ গোলে ড্র হয়েছিল। ফিরতি লেগে আর্জেন্টিনা ১-০ গোলে জিতে দুই লেগ মিলিয়ে ২-১ অগ্রগামিতায় পেয়ে যায় যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ১৯৯৪ বিশ্বকাপের মূলপর্বের টিকিট। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.