চীনের পক্ষ নিয়ে তাইওয়ানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে নাউরু

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের ক্রমবর্ধমান চাপের মধ্যে তাইওয়ানের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির জয়ের পর শুরু হয়েছে নানা আলোচনা-সমালোচনা। সেই জের ধরে এবার তাইওয়ানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার কথা জানালো ওশেনিয়া মহাদেশের দ্বীপরাষ্ট্র নাউরু। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান খবরটি জানিয়েছে।
নাউরু বলছে, তারা তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে এবং চীনকে স্বীকৃতি দেবে। তাইপেইয়ের কূটনৈতিক মিত্র হিসেবে এ কথা জানিয়েছে নাউরু সরকার।
নাউরু সরকার বলেছে দেশ এবং এর জনগণের স্বার্থে তারা চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধার করতে চায়। এর মানে হল যে নাউরু তাইওয়ানকে পৃথক দেশ হিসেবে স্বীকৃতি দেবে না, বরং চীনের ভূখণ্ডের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে স্বীকৃতি দেবে এবং তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে। এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।
নাউরুর এ পদক্ষেপের ফলে তাইওয়ানকে গুয়াতেমালা, প্যারাগুয়ে, এসওয়াতিনি, পালাউ এবং মার্শাল দ্বীপপুঞ্জ সহ ১২ কূটনৈতিক মিত্রের সঙ্গে তাদের সম্পর্ক ছিন্ন করতে হবে।
এদিকে চীন তাইওয়ানকে তার নিজস্ব ভূখণ্ড বলে দাবি করে আসছে দীর্ঘদিন ধরে।
তাইওয়ানের কর্মকর্তারা শনিবারের নির্বাচনের আগে রয়টার্সকে জানিয়েছিলেন, চীন সম্ভবত তাইপেইয়ের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রয়েছে এমন মুষ্টিমেয় দেশগুলো থেকে দূরে সরে যেতে পারে।
শনিবারের নির্বাচনে প্রায় ৫০ লাখ ভোট পেয়েছেন উইলিয়াম লাই যা তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সর্বোচ্চ। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.