চীনের কর্মকাণ্ডকে ‘দুঃসাহসিক’ আখ্যা দিলেন তাইওয়ানের প্রেসিডেন্ট

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের সামরিক কর্মকাণ্ডকে দুঃসাহসিকতা আখ্যা দিয়ে তা বন্ধের আহ্বান জানিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। সেনাবাহিনী ব্যবহার করে চলমান সঙ্কট নিরসন সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি। এদিকে, নতুন বছরের শুভেচ্ছা বার্তায় সমালোচনা করায় তার বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে চীন। এজন্য তাইওয়ানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দিয়েছে চীন।
 সার্বভৌমত্ব নিয়ে চীনের সঙ্গে তাইওয়ানের দূরত্ব বেড়েই চলেছে। সামরিক হস্তক্ষেপ নিয়ে চলমান উত্তেজনার আগুনে ঘি ঢাললেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। নতুন বছরের শুভেচ্ছা বার্তায় চীনের কঠোর সমালোচনা করেন তিনি। বলেন, চীনের কর্মকাণ্ডে তাইওয়ানকে ধ্বংসের নীল নকশা বিদ্যমান।
গণতান্ত্রিকভাবে পরিচালিত তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড দাবি করে আসছে চীন। তবে ২০১৬ সালে ক্ষমতা নেয়ার পর থেকে এই ইস্যুতে কঠোর অবস্থান নেন তাইওয়ানের বর্তমান প্রেসিডেন্ট ইং-ওয়েন। সবশেষ শনিবার তার বক্তব্যে যেকোনো সামরিক হস্তক্ষেপ থেকে চীনকে বিরত থাকার হুঁশিয়ারি দেয়া হয়।
তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেন, আমরা বেইজিংকে বর্তমান পরিস্থিতির অপব্যবহার না করার আহ্বান জানাচ্ছি। সেইসঙ্গে আশা করি তারা তাদের অভ্যন্তরীণভাবে সামরিক কর্মকাণ্ড বিস্তার করা থেকে বিরত থাকবে। আমাদের দুই পক্ষের মধ্যে যে বিরোধ রয়েছে নিঃসন্দেহে সামরিক কর্মকাণ্ড তার সমাধান হতে পারে না।
সাম্প্রতিক সময়ে আগের যে কোনো সময়ের চেয়ে তাইওয়ানে সামরিক কর্মকাণ্ডের পরিধি বাড়িয়েছে চীন। একাধিকবার তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করে চীনের যুদ্ধবিমান দিয়ে সামরিক মহড়া চালানোর অভিযোগ তুলেছে তাইপে সরকার। চলমান উত্তেজনা নিরসনে দুই পক্ষকে একসঙ্গে কাজ করা উচিত বলেও মন্তব্য করেন সাই ইং ওয়েন।
অন্যদিকে, তাইওয়ান প্রেসিডেন্টের চীনবিরোধী বক্তব্যকে ঔদ্ধত্য হিসেবে দেখছে বেইজিং। চীনের তাইওয়ান বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র ইং-ওয়েনের বক্তব্যের তীব্র নিন্দা জানিয়ে এর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। সেই সঙ্গে, চলমান বিরোধের জন্য অঞ্চলটির ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি ডিপিপিকে দায়ী করেন তিনি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.