চীনের কঠোর লকডাউনের বিরুদ্ধে লাসায় বিক্ষোভ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীন নিয়ন্ত্রিত তিব্বতের লাসায় বেইজিংয়ের চাপিয়ে দেওয়া কঠোর লকডাউন ও বিধিনিষেধের বিরুদ্ধে বিশাল বিক্ষোভ হয়েছে। টানা দুই মাস কঠোর লকডাউনে অবরুদ্ধ থাকার পর এ প্রতিবাদ ও বিক্ষোভ জানায় শহরটির পরিযায়ী হান চীনা সম্প্রদায়। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে দ্য হংকং পোস্ট।
প্রতিবেদনে বলা হয়েছে, লাসার বিরল ওই প্রতিবাদ ছিল বড় মাপের বিক্ষোভ। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত একাধিক ভিডিওতে দেখা গেছে, শত শত প্রতিবাদকারী প্রতিবাদে অংশ নিয়েছেন এবং পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষের ঘটনাও ঘটেছে।
বিক্ষোভকারীদের বেশির ভাগই জাতিগতভাবে হান চীনা অভিবাসী শ্রমিক। করোনাভাইরাস সংক্রমণের নতুন ঢেউয়ের মুখে প্রায় দুই মাস ধরে লকডাউনে রয়েছে তিব্বতের অধিবাসীরা। এরই পরিপ্রেক্ষিতে গত বুধবার বিকেলে প্রতিবাদ শুরু হয় এবং তা রাত পর্যন্ত গড়ায়।
এক ভিডিওতে দেখা গেছে, রাস্তায় জড়ো হওয়া মানুষকে এক পাশে আটকে রেখেছে কর্তৃপক্ষ। পাশাপাশি লাউডস্পিকারে বিক্ষুব্ধ জনসাধারণকে শান্ত হওয়ার আহ্বান জানানো হচ্ছে। এক কর্মকর্তাকে বলতে শোনা যায়, জনসাধারণ যেন বিষয়টি উপলব্ধি করে এবং পিছু হটে।
আরেক ভিডিওতে এক ব্যক্তিকে মন্তব্য করতে শোনা যায়, ‘দীর্ঘদিন ধরে আটকে আছি। আর এই কমিউনিটির বেশির ভাগ মানুষ শুধু কাজ করে অর্থ আয় করতে এসেছে। চীনের মূল ভূখণ্ডে সে সুবিধা পেলে তারা আর এখানে আসত না।’
‘আমরা শুধু বাড়ি ফিরতে চাই’ ক্যাপশন লেখা আরেক ভিডিওতে বহু মানুষকে রাস্তায় মিছিলরত অবস্থায় দেখা গেছে। এদিকে, রেডিও ফ্রি এশিয়াকে (আরএফএ) তিব্বতের একাধিক সূত্র জানায়, বিধি-নিষেধ তুলে নেওয়া না হলে ‘আগুন জ্বালিয়ে দেওয়া হবে’ বলে সতর্ক করেছেন বিক্ষোভকারীরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.