চীনের অর্থনৈতিক কর্মকাণ্ডের বিরুদ্ধে লিথুয়ানিয়া ও স্লোভেনিয়ার শক্ত অবস্থান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের আগ্রাসী রাজনৈতিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডের বিরুদ্ধে অবস্থান নিয়েছে ইউরোপের দুই ক্ষুদ্র দেশ লিথুয়ানিয়া ও স্লোভেনিয়া। লিথুয়ানিয়া এবং স্লোভেনিয়া ন্যাটো জোটের সদস্য। চীনের বিরুদ্ধে অবস্থান নিয়েই তারা যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র তাইওয়ানে প্রতিনিধি অফিস খোলার কথা জানিয়েছে। তাদের এই উদ্যোগে ক্ষুব্ধ এবং রাগান্বিত চীন।
এদিকে বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের আগ মুহূর্তে স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী জানেজ জানসা তার এই পরিকল্পনা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, তাইওয়ান একটি গণতান্ত্রিক দেশ যা আন্তর্জাতিক গণতান্ত্রিক মান ও আন্তর্জাতিক আইনকে সম্মান করে। স্লোভেনিয়া এবং তাইওয়ান প্রতিনিধি বিনিময়ে কাজ করছে। এটি দূতাবাস পর্যায়ের নয়, ইউরোপিয়ান ইউনিয়নের অন্যান্য দেশের মতো একই পর্যায়ের হবে।
গত বছর লিথুয়ানিয়ার একই ধরনের পদক্ষেপ নিয়েছিল। স্লোভেনিয়ার সঙ্গে লিথুয়ানিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। লিথুয়ানিয়ার পদক্ষেপ অনুসরণ করে চীনের ভূ-কৌশলগত উচ্চাকাঙ্ক্ষার বিরুদ্ধে সাহসী পদক্ষেপ নিয়েছে স্লোভেনিয়া। দেশটি তাইওয়ানে প্রতিনিধি অফিস খোলার ঘোষণা দিয়েছে।
স্লোভেনিয়া ও তাইওয়ান সম্পর্ক শক্তিশালীকরণে কাজ করছে। তবে স্লোভেনিয়ার এই পদক্ষেপের ব্যাপক সমালোচনা করেছে চীন। কারণ দেশটি তাইওয়ানকে নিজেদের বলে দাবি করে। স্লোভেনিয়ার প্রধানমন্ত্রীর বক্তব্যের বিরোধিতা করে একে বিপজ্জনক বিবৃতি হিসেবে উল্লেখ করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান।
তিনি বলেছেন, স্লোভেনিয়ার এই পদক্ষেপের চীন হতবাক। এটি স্পষ্টভাবে এক-চীন নীতিকে চ্যালেঞ্জ করে এবং তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করে। জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় চীনা জনগণের দৃঢ় সংকল্প, ইচ্ছা এবং ক্ষমতাকে কেউ অবমূল্যায়ন করবে না।
চীনা বিশেষজ্ঞ ঝাও লিজিয়ান স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী জানেজ জানসার বক্তব্যের কঠোর সমালোচনা করেছেন। তিনি বলেছেন, ইউরোপে অখ্যাত এবং দুর্নীতির অভিযোগের মুখে জানসা তার সমস্যাযুক্ত চেহারা ঢাকতে চীন-ইইউ সম্পর্ককে জটিল করার বিনিময়ে তাইওয়ান কার্ড খেলছে।
আবার বেইজিং দাবি করেছে, তাইওয়ানের প্রতি লিথুয়ানিয়ার অবস্থান ইইউর এক চীন নীতি লঙ্ঘন করেছে। কিন্তু লিথুয়ানিয়া যে নীতি লঙ্ঘন করেছে ভিলনিয়াস এবং ব্রাসেলস উভয়ই কঠোরভাবে তা অস্বীকার করেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.