চীনের অনুরোধে কাশ্মীর ইস্যুতে বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীর ইস্যুতে বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। চীনের অনুরোধে মঙ্গলবার এ বৈঠকে বসতে যাচ্ছে তারা।

বার্তা সংস্থা রয়টার্স জানায়৩৭০ ধারা বাতিলের মধ্য দিয়ে জম্মুকাশ্মীরের স্বায়ত্বশাসন কেড়ে নেয় ভারত।  এরপর চীনের আহ্বানে গত আগস্টে বৈঠকে বসেছিল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

 ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে আবারও সংঘর্ষ বাড়তে পারতে এমন আশঙ্কায় গত ১২ ডিসেম্বর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে চিঠি পাঠান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি।

চীন যে নোট জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে পাঠিয়েছে তা দেখেছে রয়টার্স।  এতে লেখা, ‘আবারও উত্তেজনার বৃদ্ধির ঝুঁকি ও পরিস্থিতির গুরুত্বকে সামনে রেখে, পাকিস্তানের অনুরোধের পুনারাবৃত্তি করে চীন জম্মু ও কাশ্মীরের পরিস্থিতির ওপর কাউন্সিলের একটি ব্রিফিংয়ের জন্য অনুরোধ করছে।’

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন কূটনীতিক জানান, মঙ্গলবার এ বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে।

গত ৬ আগস্ট ৩৭০ ধারা বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরিদের বিশেষ মর্যাদা হরণ করে ভারত। এরপর রাজ্যটিতে ইন্টারনেট-মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করা হয়।  বিশেষ মর্যাদা বাতিলের পর প্রতিবাদকারীদেরও নির্যাতন চালিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।  গৃহবন্দী করে রাখা হয়েছে জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ, ওমর আব্দুল্লাহ ও মুফতি মেহবুবাকে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.