চীনা এনইভিতে শুল্কারোপ: ইউরোপের সঙ্গে নেই নরওয়ে

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের নতুন জ্বালানির গাড়ি বা এনইভিতে শুল্ক আরোপের ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্যনীতির সঙ্গে থাকবে না নরওয়ে। কারণ, শুল্ক কারও উপকারে আসে না, বরং আক্রমণাত্মক মনোভাব বাড়ায়। সম্প্রতি চায়না মিডিয়া গ্রুপকে দেওয়া সাক্ষাৎকারে এমনটা বলেছেন নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোর।
বেইজিং থেকে শাংহাই পর্যন্ত উচ্চগতির ট্রেনে চড়ার সময় দেওয়া সাক্ষাৎকারে স্টোর বলেন, নরওয়েজিয়ান গ্রাহকরা যে গাড়িই কিনতে চান সেটা কেনার ব্যবস্থা থাকা উচিত।
আগামী সপ্তাহগুলোয় চীনা এনআইভিতে অতিরিক্ত শুল্ক আরোপের বিষয়ে সিদ্ধান্ত নেবে ইইউভুক্ত দেশগুলো এবং নরওয়ে এতে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
প্রধানমন্ত্রী স্টোর বলেন, নরওয়ে ইউরোপীয় ইউনিয়নের সদস্য নয়, ইইউর বাণিজ্য নীতিরও অংশ নয়। দ্বিতীয়ত, তিনি সাধারণভাবে মনে করেন, এ ধরনের শুল্ক থাকা উচিত নয়। এটি শাস্তিমূলক শুল্ক।
স্টোর আরও বলেন, আমরা নরওয়েজিয়ান ভোক্তাদের ওপর বোঝা চাপাতে চাই না। তিনি আরও উল্লেখ করেছেন, নরওয়েতে বিক্রি হওয়া সমস্ত নতুন গাড়ির প্রায় ৯০ শতাংশই বৈদ্যুতিক গাড়ি।
৯ থেকে ১১ সেপ্টেম্বর চীনে সরকারি সফর করেন নরওয়ের প্রধানমন্ত্রী। চীনের প্রেসিডেন্ট সি চিনপিং, প্রধানমন্ত্রী লি ছিয়াং এবং শীর্ষ আইন প্রণেতা চাও ল্যচির সঙ্গে বেইজিংয়ে তিনি দেখা করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.