চীন’র পক্ষে গুপ্তচর বৃত্তির অভিযোগে ভারত’র সাংবাদিক আটক

(চীন’র পক্ষে গুপ্তচর বৃত্তির অভিযোগে ভারত’র সাংবাদিক আটক–ছবি: সংগৃহীত)

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের পক্ষে গুপ্তচর বৃত্তির অভিযোগে এক সাংবাদিক সহ ৩ জনকে আটক করেছে দিল্লী পুলিশ। তাদের মধ্যে ১জন নেপালের নাগরিক, ১জন চীনের ও ১জন ভারতীয় সাংবাদিক রয়েছেন।

আজ শনিবার (১৯ সেপ্টেম্বর) তাদের আটকের বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করে দিল্লী পুলিশ।

আটকদের বিরুদ্ধে ভারতের সীমান্ত কৌশল ও সেনা মোতায়েন সংক্রান্ত গোপন তথ্য সংগ্রহের চেষ্টার অভিযোগ আনা হয়। এতে দিবা করা হয়, চীনা গোয়েন্দা সংস্থার হয়ে তথ্য সংগ্রহ করতে এই ২ বিদেশী নাগরিক দিল্লি ভিত্তিক ১ ফ্রিল্যান্স সাংবাদিককে বিপুল পরিমাণ অর্থ দিয়েছেন।

আটক ভারতীয় সাংবাদিকের নাম রাজিব শর্মা (৬১)। তিনি ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে বিভিন্ন গণমাধ্যমে কাজ করে আসছেন বলে জানিয়েছে এনডিটিভি। ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) স্বীকৃতিপ্রাপ্ত সাংবাদিক রাজিব শর্মা দিল্লির পিতমপুরায় বসবাস করেন।

গত সোমবার তাকে আটক করে দিল্লি পুলিশের স্পেশাল সেল। তার কাছ থেকে বেশ কিছু প্রতিরক্ষা সংক্রান্ত গোপন নথি পাওয়া গেছে। তদন্ত এখনও চলছে আর সময়মতো আরও বিস্তারিত তথ্য জানানো হবে।

ভারতীয় পুলিশের দাবী, প্রতিটি গোপন নথির জন্য রাজিব শর্মা ১ হাজার ডলার করে পেতেন। আর গত দেড় বছরে তাকে ৩০ লক্ষ রুপি পরিশোধ করা হয়েছে।

চীনের সরকারী দলের মুখপাত্র বলে পরিচিত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসে প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে লিখতেন রাজিব। ২০১৬ সালে তার সঙ্গে যোগাযোগ স্থাপন করে চীনা গোয়েন্দারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.