চিলির বিপক্ষে ‘যুদ্ধের মতো’ লড়াই জেতার স্বস্তি আর্জেন্টিনার

বিটিসি স্পোর্টস ডেস্ক: আর্জেন্টিনা ও চিলির প্রতিদ্বন্দ্বিতার ইতিহাস বহু পুরনো। এবারের কোপা আমেরিকায় দুই দল মুখোমুখি হওয়ার আগে আলোচনার কেন্দ্রে ছিল তাদের দ্বৈরথ। মাঠে নেমে সেটার আঁচও পেলেন আলিক্সিস মাক আলিস্তের। আর্জেন্টাইন মিডফিল্ডারের কাছে চিলির বিপক্ষে লড়াই যুদ্ধের চেয়ে কম ছিল না। শেষ পর্যন্ত জিততে পেরে সন্তুষ্ট তিনি।
নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার সকালে চিলির বিপক্ষে ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। ম্যাচের শেষ দিকে একমাত্র গোলটি করেন লাউতারো মার্তিনেস।
ম্যাচে অবশ্য দাপট ছিল আর্জেন্টিনারই। মুহুর্মুহু আক্রমণে প্রতিপক্ষকে কোণঠাসা করে রাখে তার। শিরোপাধারীদের আধিপত্যের প্রমাণ মেলে পরিসংখ্যানেও। ৬১ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন‍্য ২২ শট নেয় আর্জেন্টিনা, এর নয়টি ছিল লক্ষ‍্যে। কিন্তু চিলির রক্ষণের দেয়াল ভাঙতে অনেক বেগ পেতে হয়ে তাদের।
মাঝে মধ্যে প্রতিপক্ষের শিবিরে ভীতি ছড়ায় চিলিও। তবে খুব বেশি শট নিতে পারেনি তারা। যে তিনটি শট নিয়েছিল দলটি সবগুলোই চমৎকার সেভ করেন এমিলিয়ানো মার্তিনেস।
এই চিলির বিপক্ষেই ২০১৫ ও ২০১৬ আসরে ফাইনাল খেলেছিল আর্জেন্টিনা। কিন্তু দুইবারই তাদের স্বপ্ন ভেঙে শিরোপা উল্লাস করে চিলি। দুটি ফাইনালই তারা জিতেছিল টাইব্রেকারে।
সেই ম্যাচ দুটিতে ছিলেন না মাক আলিস্তের। কোপা আমেরিকায় ফের আর্জেন্টিনা-চিলি মুখোমুখি হওয়ার আগে তাদের অতীত ইতিহাস নিয়ে হচ্ছিল আলোচনা। যা থেকে কিছুটা আন্দাজ পেয়েছিলেন মাক আলিস্তের। তবে মাঠে নেমে টের পান আসল লড়াইয়ের স্বাদ, ম্যাচ শেষে সেটাই তুলে ধরলেন তিনি।
“এটা খুবই কঠিন লড়াই ছিল, আমরা জানতাম এমনটাই হবে। সাধারণত এসব ম্যাচ হয় যুদ্ধের মতো, সেখানে দুই দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। দুর্দান্ত একটি ম্যাচ ছিল, আমরা সবাই শতভাগ দিয়েছি এবং শেষ পর্যন্ত আমরা জিতেছি।”
ম্যাচ শেষে আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি বলেছেন, চিলির বিপক্ষে লড়াইয়ের জন্যই অপেক্ষায় ছিলেন তারা।
“চিলি তাদের খেলা খেলেছে, এই ম্যাচটির জন্যই আমরা অপেক্ষা করছিলাম। এই ধরনের প্রতিযোগিতায় দক্ষিণ আমেরিকার দলগুলোর বিপক্ষে খেলতে হলে আপনাকে কোনো না কোনোভাবে পথ বের করে নিতে হবে। কখনও কখনও মাঠে আমরা দ্রুত গতিতে ছুটতে পারিনি এবং এটি প্রতিপক্ষকে সহায়তা করেছে।”
গ্রুপ পর্বের সবচেয়ে কঠিন প্রতিপক্ষকে হারিয়ে এখন স্বস্তির নিঃশ্বাস ফেলছে আর্জেন্টিনা। জায়গা করে নিয়েছে তারা কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে। তবে পেরুর বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচটিতেও সেরাটা দিতে চান দলটির তারকা ফরোয়ার্ড আনহেল দি মারিয়া।
“এখন আমাদের আরও একটি ম্যাচ বাকি আছে এবং আমাদের সেরাটা দেওয়ার চেষ্টা করতে হবে। (চিলির বিপক্ষে) এটা বিশেষ কোনো ম্যাচ ছিল না, আমাদের জিততে হতো এবং তিন পয়েন্ট পেতে হতো।”
আগামী রোববার পেরুর মুখোমুখি হবে আর্জেন্টিনা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.