চিলির বিপক্ষে কানাডার পরিণত ফুটবলে মুগ্ধ কোচ

বিটিসি স্পোর্টস ডেস্ক: শুরুর দিকেই চিলি ১০ জনের দলে পরিণত হলেও সুযোগ নিতে মরিয়া হয়ে ওঠেনি কানাডা। রক্ষণ মজবুত রেখে গোলের জন‍্য চেষ্টা করেছে। অন‍্য দিকে কান পেতে রেখেছে আর্জেন্টিনার বিপক্ষে পেরুর ম‍্যাচে। প্রথমবার কোপা আমেরিকায় খেলতে এসে এতো সমীকরণ মাথায় রেখে দল যেভাবে খেলে নিজেদের পক্ষে ফল নিয়ে এসেছে তাতে মুগ্ধ কানাডা কোচ জেসি মার্শ।
বাংলাদেশ সময় রোববার সকালে চিলির বিপক্ষে গোলশূন‍্য ড্র করে ‘এ’ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করে কানাডা।
লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াইয়ে অতিথি দলগুলোর মধ‍্যে এর আগে নিজেদের প্রথম আসরে গ্রুপ পর্ব পেরিয়ে যায় কেবল মেক্সিকো (১৯৯৩) ও হন্ডুরাস (২০০১)।
দ্বিতীয় হলুদ কার্ড দেখে গাব্রিয়েল সুয়াসো মাঠ ছাড়লে ২৭তম মিনিটে ১০ জনের দলে পরিণত হয় চিলি। অন‍্য দিকে আর্জেন্টিনার বিপক্ষে পেরুর প্রথমার্ধ শেষ হয় গোল শূন‍্য সমতায়। পেরু কোনো গোল করতে পারলে গোলশূন‍্য ড্রয়ের সমীকরণ ভেস্তে যেত কানাডার। গোলের প্রয়োজন হতো।
গ্রুপে অন‍্য ম‍্যাচের খবরে কান পেতে নিজেদের কাজটা মনোযোগ দিয়ে করে যাওয়ায় খেলোয়াড়দের উচ্ছ্বসিত প্রশংসা করলেন মার্শ।
“আমরা নিজেদের কাজটা সহজ করতে পারতাম, ম‍্যাচটা শেষ করার পথ খুঁজে ফেলে। তবে আমরা জানতাম দ্বিতীয়ার্ধের শুরুতে গোল করেছে আর্জেন্টিনা। তাই গুরুত্বপূর্ণ ছিল কোনো ভুল না করা।”
“আমি ওদের উৎসাহিত করেছিলাম স্থিতি ও ভারসাম‍্য রাখার জন‍্য… কেবল গোলরক্ষক ও ডিফেন্ডাররাই নয় দলের সবাই খুব সংগঠিত ও সুশৃঙ্খল ছিল। এর অর্থ আমাদের বিপক্ষে খেলা খুব কঠিন। প্রতিটা ম‍্যাচে আমাদের সুগঠিত ও শক্তিশালী দেখায়, যা আমাদের এগিয়ে যেতে সাহায‍্য করে।”
নক আউট পর্ব নিশ্চিত করেই সন্তুষ্ট নয় কানাডা। চিলি ও পেরুকে পেছনে ফেলে গ্রুপে দ্বিতীয় হওয়া দলটিকে টুর্নামেন্টে আরও এগিয়ে যাওয়ার চ‍্যালেঞ্জ দিলেন মার্শ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.