চিনি শিল্পকে লাভজনক করতে চাষীদের আখের উৎপাদন বাড়াতে হবে – করপোরেশন চেয়ারম্যান


নাটোর প্রতিনিধি: বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান মোঃ আরিফুর রহমান অপু বলেছেন, চিনি শিল্পকে লাভজনক করার জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছে।
এবার আখ চাষীদের ভালো বীজ ও প্রযুক্তির ব্যবহার করে উৎপাদন বাড়াতে হবে। নইলে চিনি শিল্পকে লাভজনক করা যাবে না। কর্পোরেশন চেয়ারম্যান রোববার সন্ধ্যায় শহরের হুগোলবাড়িয়ায় নাটোর চিনিকলের ২০২২-২০২৩ অর্থ বছরের আখ রোপন কর্মসূচীর উদ্বোধন শেষে আয়োজিত কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিএসএফআইসি চেয়ারম্যান বলেন, সরকার ইতোমধ্যে চিনিকলগুলোতে আখের ক্রয়মূল্য বৃদ্ধি করে ১৪০ টাকা থেকে ১৮০ টাকা মণ দর নির্ধারণ করেছে। আখের ফলন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের উন্নত বীজ ও প্রযুক্তি সরবরাহ করা হচ্ছে। চিনিকলগুলোতে চিনি উৎপাদনের পাশাপাশি উৎপাদন বহুমুখীকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। চলতি বছরে কেরু এন্ড কোম্পানী লিমিটেডে সম্পূর্ণ অর্গাণিক ব্রাউন সুগার তৈরীর পদক্ষেপ গ্রহন করা হয়েছে।
পর্যায়ক্রমে নাটোর চিনিকলে ব্রাউন সুগার উৎপাদন করা হবে। নর্থ বেঙ্গল চিনিকলে আখ আহরনের অপচয় রোধে হারভেস্টর সরবরাহ করা হবে। কর্পোরেশন চেয়ারম্যান বলেন, সরকারের গৃহীত এসব পদক্ষেপ গ্রহন করে কৃষকরা লাভবান হবেন এবং চিনিকলে আখ সরবরাহ করে চিনিশিল্পকে লাভজনক পর্যায়ে নিয়ে যেতে সহায়তা করবেন। আমাদের এসব পদক্ষেপ সরকার ও কৃষক-উভয়ের জন্যেই লাভজনক।
বাংলাদেশ আখ চাষী ফেডারেশনের সিনিয়র সহ সভাপতি মোসলেম উদ্দিন প্রামানিকের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ ফরিদ উদ্দিন ভুঁইয়া, নর্থবেঙ্গল চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আনিসুল আজম, নাটোর চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) ফেরদৌসুল আলম, ডিজিএম কামাল উদ্দিন, সিবিএ সভাপতি ফিরোজ আলী, সাধারণ সম্পাদক মুনসুর রহমান ও ময়েজ উদ্দিন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.