চিকেন দম বিরিয়ানি রান্না করবেন যেভাবে

বিটিসি রেসিপি ডেস্ক: বিরিয়ানি নাম শুনলেই জিভে জল চলে আসে। তবে বাড়িতে বিরানি রান্না করলে রেস্টুরেন্টের মতো হয় না বলে অনেকের আফসোস থাকে। তবে চাইলেই বাড়িতে চিকেন দম বিরানি রান্না করতে পারবেন। তার জন্য ছোটখাটো কিছু পন্থা অবলম্বন করলেই হবে।

চিকেন দম বিরিয়ানি রান্নার উপকরণ: 

চিকেন- ১টা
# বাসমতি চাল- ৪ কাপ (ভাল করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ, তারপর ছেঁকে নিতে হবে)
# আলু ছোট- ৬/৭ টা ২ ভাগ করে নেয়া (একটু লবণ দিয়ে তেলে লাল করে ভেঁজে নেয়া)
# চিকেন স্টক বা পানি প্রয়োজনমতো
# আদা-রসুন বাটা ১ টে.চা.
# পেঁয়াজ বাটা- ১/২ কাপ
# লাল মরিচ গুঁড়া- ১ চা চামচ
# আলুবোখারা- ৮টা
# দই- ১/৩ কাপ
# গরুর দুধ- ১/৩ কাপ
# পেঁয়াজ কুঁচি- ৪টা
# তেল প্রয়োজনমতো
# লবণ পরিমাণমতো
# লবঙ্গ- ৫টা
# আস্ত গোলমরিচ – ৫টা
# এলাচ- ৩ টা
# দারচিনি ও তেজপাতা প্রয়োজনমতো
# ঘি, কেওড়া জল, কাঁচামরিচ ও বেরেস্তা প্রয়োজনমতো
# ভাঁজা জিরা- ১/৪ চা চামচ
# ভাঁজা ধনিয়া- ১/৪ চা চামচ
# জয়ফল ও জয়ত্রী- ১/৪ চা চামচ
# কিসমিস- ২ টেবিল চামচ

চিকেন দম বিরিয়ানি রান্নার প্রণালী:

ক,, মুরগির টুকরা করে ধুয়ে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, লাল মরিচ গুঁড়া, জিরা, ধনিয়া, জয়ফল, জয়ত্রী লবণ, টকদই দিয়ে মাখিয়ে ৩০ মিনিট রাখুন এরপর পাতিলে তেল গরম দিন গরম হলে পেঁয়াজ কুঁচি দিয়ে হালকা বাদামি করে ভাঁজুন। অর্ধেক ভাঁজা পেঁয়াজ তুলে রাখুন এবার গোটা গরম মসলা দিয়ে মেরিনেট করা চিকেন দিয়ে দিন নেড়েচেড়ে কষিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করতে হবে। প্রয়োজনে অল্প পানি দেয়া যায়। মুরগী রান্না হয়ে গেলে মাখা মাখা ঝোল থাকবে।

খ,, চাল সিদ্ধ করতে হবে এর জন্য পাতিলে পানি দিয়ে এতে গোটা জিরা, লবঙ্গ, এলাচ, লবণ আর তেল দিয়ে পানি ফুটতে দিতে হবে পানি ফুটে উঠলে চাল দিয়ে দিন ৭০% সিদ্ধ হবে চাল এরপর পানি ছেঁকে নিন।

গ,, এবার একটা হাড়িতে প্রথমে কিছুটা পোলাও ছড়িয়ে দিয়ে উপরে কিছু মাংস ছড়িয়ে দিয়ে অল্প ঘি, কেওড়া, বেরেস্তা, কাঁচামরিচ, আলুবোখারা, ভাঁজা আলু এবং লেবুর রস ছড়িয়ে দিন। আবার কিছু পোলাও, মাংস, ঘি, কেওড়া, বেরেস্তা, কাঁচামরিচ, ছড়িয়ে দিতে হবে। এইভাবে দুই স্তরে লেয়ার করতে হবে।

ঘ.. লেয়ার হয়ে গেলে উপরে কিছুটা বেরেস্তা ছড়িয়ে একটা ফয়েল পেপার দিয়ে হাঁড়ির মুখটা ঢেকে উপরে ঢাকনি দিয়ে হাই হিট-এ ৫ মিনিট তারপর অল্প তাপে ১৫ -২০ মিনিট দমে দিতে হবে। খুব লো তাপে চুলায় দমে রাখতে হবে। হাড়ির নিচে একটা তাওয়া দিলে ভাল হয়। আর ওভেন থাকলে ৩০০ ডিগ্রীতে দম দিতে হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.