চাকুরী জাতীয়করণে দাবিতে রাজশাহীতে গ্রাম পুলিশ বাহিনীর মানববন্ধন ও স্বারকলিপি প্রদান

 

নিজস্ব প্রতিবেদক: স্থানীয় সরকার মন্ত্রাণালয়ের অধীনস্ত ও ইউনিয়ন পরিষদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী গ্রাম পুলিশ বাহিনীর চাকুরী জাতীয়করণের দাবিবে জেলা প্রশাসক রাজশাহীকে স্বারকলিপি প্রদান করেছে, বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনী কর্মচারী ইউনিয়ন রাজশাহী জেলা শাখা।
রোববার (৩০ অক্টেবর) বেলা ১২টায় বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনী কর্মচারী ইউনিয়ন রাজশাহী জেলা শাখা’র সভাপতি মোঃ আতাউর রহমান ও সাধারন সম্পাদক মোঃ কফিল উদ্দীন স্বাক্ষরিত এই স্বারকলিপি জেলা প্রশাসকের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী বরাবার প্রদান করা হয়।
এর আগে বেলা সাড়ে ১১টায় প্রায় দেড়শতাধিক গ্রাম পুলিশ রাজশাহীর আদালত শহীদ মিনার চত্বরে একটি মানববন্ধন করেন তারা।
তাদের দাবি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবদ্দশায় ১৯৭৫ সনে বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনীকে স্ব-উদ্যোগে চাকরি জাতীয়করনের আদেশ প্রদান করেন। যাহা ১৯৭৬ সনে স্বারক নং এ/১/১ ইউ-৫/৭৬/১৮/১(৬৬)তাং-১৭/০১/১৯৭৬ পরিপত্র আকারে স্থানীয় সরকার বিভাগ হতে প্রতিটি জেলায় প্রেরণ করা হয়। সেই আদেশ মূলে জারীকৃত গ্রাম পুলিশ বাহিনীর চাকরি জাতীয়করণের পরিপত্রটি আজ আবদি বাস্তবায়ন হয়নি।
মানববন্ধনে বক্তরা বলেন, বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনী সরকারের নির্দেশ অনুসারে প্রায় ৭০ প্রকারের কাজ ও ২৪ ঘন্টা দায়িত্ব পালন করে আসছে। কিন্তু শ্রম অনুয়ায়ী শ্রমের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত ৪৬ হাজার ৮৭০ জন গ্রাম পুলিশ সদস্য। তাদের বর্তমান বেতন দফাদার ৭হাজার টাকা ও মহল্লাবাদার ৬ হাজার ৫শত টাকা পেয়ে থাকেন। এই ৭হাজার ও ৬হাজার ৫শত টাকা বেতনের ৫০% বহন করে স্থানীয় সরকার মন্ত্রাণালয় আর ৫০% বহন করে ইউনিয়ন পরিষদের নিজস্ব আয় থেকে। কিন্তু সরকারী অংশ ৫০% নিয়মিত পেলেও অধিকাংশ ইউনিয়ন পরিষদ ইউপি অংশের বাকি ৫০% বেতন পরিশোধ করতে ব্যার্থ।
তারা আরও বলেন, বর্তমান দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বাজারে পরিবার-পরিজনকে পরিচালিত করতে গ্রাম পুলিশ বাহিনীর সদস্যরা অক্ষম। সারা দেশে ৪৬,৮৭০ জন গ্রাম পুলিশ সদস্য মানবেতর জীবনযাপন করছেন বলেও জানান জানান বক্তরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো. মাসুদ রানা রাব্বানী / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.