চাঁপাইনবাবগঞ্জে ২ লক্ষ ৫ হাজার শিশুকে খাওয়া হয়েছে ভিটামিন এ প্লাস

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: ভিটামিন এ প্লাস ক্যাম্পইনের উপলক্ষে প্রায় দুই লক্ষ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। জেলায় মোট ২ লক্ষ ৫ হাজার ৫’শ ৭৮ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। আজ শনিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালে নিজ হাতে শিশুদের ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে এই কার্যক্রমের উদ্ধোধন করেন, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব কাজী মাহবুবুল আলম। সিভিল সার্জন অফিসের আয়োজনে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মো. তৌফিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশন বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. গোলাম রাব্বানী।

এসময় উপস্থিত ছিলেন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম.এ. মাতিন, হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. বেনজির আহমেদ, নাসিং সুপারভাইজার মোসা. মরিয়ম খাতুন, সিভিল সার্জন অফিসের পিপিআই সুপারিনটেনডেন্ট আমিরুল ইসলামসহ অন্যান্য চিকিৎসক ও নার্সরা।

উল্লেখ্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা সপ্তাহের বাস্তবায়নে ক্যাম্পেইন বাস্তবায়নে শনিবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে জেলার ১ লক্ষ ৮০ হাজার ৯’শ ৫৪ ১২-৫৯ মাস বয়সী শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে এবং ৬-১১ মাস বয়সী ২৪ হাজার ৬’শ ২৪জন শিশুকে ১টি নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। এই ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশুদের সঠিকভাবে শারীরিক বৃদ্ধি ঘটবে এবং শিশুদের উচ্চতায় খাঁটো হওয়া বন্ধ হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাওয়ার সাথে শিশুরা ডায়রিয়ার আক্রান্ত হবে না এবং অন্ধত্ব থেকে শিশুরা রক্ষা পাবে।

সিভিল সার্জন অফিস সুত্র জানায়, সদর উপজেলায় ৪২ হাজার ৫’শ ০৩, শিবগঞ্জে ৬৫ হাজার, গোমস্তাপুরে ২৯ হাজার, নাচোলে ১৫ হাজার, ভোলাহাটে ১ হাজারের অধিক এবং চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় আড়াই হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে জেলায় স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেছে ২ হাজার ৪’শ জন স্বেচ্ছাসেবক।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.