চাঁপাইনবাবগঞ্জে সজনে ডাটার বাম্পার ফলন \ খুশি গৃহকত্রীরা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জেলায় এবছর আবহাওয়া ভালো থাকায় রুচি শীল সবজী সজনে ডাটার ফলন হয়েছে প্রচুর। গাছে গাছে অসংখ্য সজনে ডাটা ঝুলতে দেখা যাচ্ছে।
বর্তমান বাজারে বিভিন্ন জিনিষের চড়া দামের সময়ে সজনে ডাটার বাম্বার ফলন হওয়ায় খুশি গৃহকত্রীরা।
জানা গেছে, বানিজ্যিক ভাবে চাষাবাদ না হলেও এই সময়ে কাঁচা বাজারের গুরুত্বপূর্ণ একটি সবজী সজনে ডাটা। এবছর আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে সজনে ডাটার বাম্পার ফলন হয়েছে।
বিক্রি করে সংসারে অবদান রাখতে পারায় খুশি গৃহিণীরা। জেলার কোথাও বানিজ্যিক ভাবে সজনে ডাটার চাষাবাদ না হলেও রাস্তার ধারে, ফাঁকা জায়গায়,বাড়ির আঙিনায়, আম বাগানের মাঝে ও জমির সীমানায় সজনে গাছের থোকায় থোকায় ঝুলছে সজনে ডাটা।
বাম্পার ফলনের পাশাপাশি দাম ভালো থাকায় খুশি গৃহিণী, বাড়িরকর্তা ও সবজি বিক্রেতারা। জেলার সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর,নাচোল ও ভোলাহাট উপজেলা ঘুরে দেখা যায়, এখনো কিছুগাছে সজনে ডাটার ফুল ফুটে আছে।
তবে প্রায় ৯০ শতাংশগাছেই ঝুলছে সজনে ডাটা। লাদনা (সবুজ রঙয়ের দেশিজাত), দেশি ও রাজশাহীর (চিকন ও লম্বা) এই ৩ জাতের সজনেডাটা দেখা যায় চাঁপাইনবাবগঞ্জে।
গতকাল বৃহস্পতিবার ৪০-৫০টাকা কেজি দরে বাজারে সজনে ডাটা বিক্রি হয়েছে। মাত্র ৬-৭দিন আগেই ১২০ টাকা কেজি বিক্রি হয়েছে সজনে ডাটা। ব্যাপক চাহিদা রয়েছে সজনে ডাটায়। যেহেতু ফলন ভালো,তাই আরো দাম কমতে পারে বলে আশংকা করা হচ্ছে।
নাচোল উপজেলার ফতেপুর ইউনিয়নের আমলাইন গ্রামের নাজনীন বেগম বলেন, এবছর গাছে পরিপূর্ণ হয়ে আছে সজনে ডাটায়। ফলন ভালো, দামও ভালো।
ভোলাহাটের গৃহিণী জেমী বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, গত কয়েকদিন থেকে তরকারির চিন্তা করতে হয় না। সজনে ডাটা রান্নার পাশাপাশি, পাশের দোকানে বিনিময় করে অন্য তরকারি নিয়ে খাচ্ছি। এবছর সজনে ডাটার কিছুটা আগাম ফলন ও কোন রোগ-বালাই না থাকায় এমন বাম্পার ফলন হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ নিউ মার্কেটের একক্রেতা জামাল উদ্দীন বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, এবছর প্রায় ১ মাস আগে থেকেই সজনে ডাটা কিনে নিয়ে যায়। শুরুতে দাম ছিলো ১৬০ টাকা কেজি। পরে বাজারে এর পরিমাণ বাড়তে লাগলে কমতে কমতে এখন এসে পৌঁছেছে ৪০-৫০ কেজি দরে। তবে ধারণা করছি, যেহেতু প্রচুর ফলন, সেহেতু বাজারে কয়েক দিনের মধ্যে সরবরাহ বাড়বে এবং দামও কমবে।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ ড. বিমল কুমার প্রামানিক বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, এবছর আবহাওয়া অনুকূলে এবং কোন রোগ-বালাই না থাকায় সজনে ডাটার খুবই ভালো ফলন হয়েছে। সজনে গাছ খুবই নাজুক হওয়ায় প্রত্যেক বছর কাল বৈশাখী ঝড় ও জোরে বাতাস হলেই গাছ ও ডালপালা ভেঙ্গে পড়ে। এতে বিপুল পরিমাণ সজনে ডাটার ফুল ও অপরিপক্ক থাকা অবস্থায় নষ্ট হয়। এবছর তেমন কোন ঝড় না হওয়ায় ফলনও অনেক হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.