চাঁপাইনবাবগঞ্জে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা ও কার্ড বিতরন


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে জেলার শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা ও স্বাস্থ্য কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

আজ বুধবার সকালে শহরের গ্রীণভিউ উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এই কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক।

বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার সরকার, ভারপ্রাপ্ত জেলা শিক্ষা অফিসার মো. সাইফুল মালেক, গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমদ।

উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ কে এম তাজকির উজ জামান, গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়ের শিক্ষকগন, ১ জন ডাক্তার ও ২জন নার্স। ডাঃ আমরিন এবং সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সামসুন নাহার ডলি, সিনিয়র ষ্টাফ নার্স রেহেনা পারভীন ও খুশী খাতুন শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের ৩ বছরব্যাপী উন্নয়ন কর্মপরিকল্পনার অংশ হিসেবে জেলার শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা ও স্বাস্থ্য কার্ড প্রদানের জন্য এই কার্যক্রমের উদ্বোধন করা হলো।

১০ হাজার স্বাস্থ্য কার্ড হাতে নিয়ে শুরু হওয়া স্বাস্থ্য কার্ড বিতরণ কার্যক্রমে জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পর্যায়ক্রমে স্বাস্থ্য কার্ড দেয়া হবে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ কে এম তাজকির উজ জামান। পরবর্তীতের জেলার সাধারণ মানুষকেও এই স্বাস্থ্য কার্ডের আওতায় নিয়ে আসা হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানের শুরুতেই ঘটে একটি স্মরনীয় ঘটনা। আলিভ ইসলাম ক্লাশ ওয়ানের ছাত্র। সে বুঝে উঠতে পারছিল না কি হবে। একটু ভয় আর উৎকন্ঠা নিয়ে জিজ্ঞাসা-ইনজেকশন দিবে না তো? গ্রীনভিউ স্কুলের হলরুমে ষষ্ঠ ও প্রথম শ্রেণীর প্রায় আড়াইশত শিক্ষার্থী উপস্থিত হয়েছিল। সবাই নির্ধারিত স্বাস্থ্য পরীক্ষা কার্ড নিয়ে অপেক্ষা করছিল। স্বাস্থ্য পরীক্ষা কার্ড পাওয়ার বিষয়টি নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে ব্যাপক ব্যাপক সাড়া পড়ে।

জেলা প্রশাসক জানান পর্যায়ক্রমে জেলার সকল স্কুলে এই সেবা চালু করা হবে। স্বাস্থ্যবান শিক্ষার্থী আগামী দিনের ভবিষ্যৎ।
জেলা প্রশাসন সুত্রে জানা গেছে, এই হেলথ কার্ড একজন শিক্ষার্থীর উচ্চতা, ওজন, রক্তস্বল্পতা, গঔঅঈ, চোখের দৃষ্টি, শ্রবণ ক্ষমতা, চর্মরোগ, দাঁতের অবস্থা, পুষ্টিমান যাচাই করে প্রতি বছরে দুইবার চিকিৎসক পরামর্শ প্রদান করবেন।

সম্পূর্ণ বিনামূল্যে জেলা প্রশাসনের এই উদ্দ্যেগকে কারিগরী সহায়তা দিচ্ছেন চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন অফিস। জেলা প্রশাসনের তিন বছর মেয়াদী কর্মপরিকল্পনার অংশ হিসেবে এই উদ্দ্যোগ গ্রহণ করা হয়েছে। ২০২১ সালের মধ্যে এসডিজিতে দৃশ্যমান অগ্রগতি সাধন করতে এই উদ্দ্যোগ নেয়া হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.