চাঁপাইনবাবগঞ্জে রাতে নির্বাচনী অফিস ভাংচুর ও অগ্নিসংযোগের পাল্টাপাল্টি অভিযোগ


বিশেষ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের উপ-নির্বাচনে রাতে স্বতন্ত্র প্রার্থীর আপেল প্রতিক ও আওয়ামীলীগ দলীয় প্রার্থীর নৌকার অফিস ভাংচুরের পাল্টাপাল্টি অভিযোগ উঠেছে। উভয় প্রার্থীই চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক এ কে এম গালিভ খানের কাছে অভিযোগপত্র জমা দিয়েছেন।
চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটনের (আপেল প্রতীক) ১১টি নির্বাচনী অফিস ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। ছিঁড়ে ফেলা হয়েছে পোস্টার ব্যানার।
রোববার (২৮ জানুয়ারি) রাতে শহরের বাতেন খাঁর মোড়ের প্রধান নির্বাচনী অফিস, উদয়ন মোড়, রেলগেট, বিদিরপুর, উদয় সংঘ মোড়, ফুড অফিস মোড়ের অফিস ভাংচুর করে দুর্বৃত্তরা।
প্রত্যক্ষদর্শীরা জানায়, সাড়ে ৯টার দিকে মোটরসাইকেল যোগে কয়েকজন দুর্বৃত্ত এসে অতর্কিতভাবে স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটনের নির্বাচনী অফিসে হামলা চালায়। এ সময় তারা কার্যালয়ের চেয়ার, টেবিলসহ নির্বাচনী সরঞ্জাম ভাংচুর করে দ্রæত পালিয়ে যায়। রেলগেট মোড়ের নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ করা হয়েছে।
সামিউল হক লিটনের অভিযোগ, রোববার রাত ৯টার পর থেকে আমার ১১টি নির্বাচনী অফিস ভাংচুর করেছে। আমার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে নৌকা প্রতীকের প্রার্থীর লোকজন এটা করেছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটদের কাছে প্রত্যাক্ষদর্শীরা ভাংচুরকারীদের নাম বলেছে। আমি বিশ্বাস রাখতে চাই, রিটার্নিং কর্মকর্তা ও স্থানীয় প্রশাসন এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেবেন।
অন্যদিকে, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের নৌকা প্রতীকের দুটি অফিসে অগ্নিসংযোগের অভিযোগ উঠেছে। এনিয়ে রিটার্নিং কর্মকর্তা ও সদর থানায় লিখিত অভিযোগ দিয়েছেন নৌকার প্রার্থী। চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় ১৫ নম্বর ওয়ার্ডের বালুবাগান ও ০৩ নম্বর ওয়ার্ডের লাখরাজপাড়ার নির্বাচনী অফিসে গত ২৯ জানুয়ারী দিবাগত রাত ২টার দিকে এই অগ্নিসংযোগের ঘটনা ঘটে।
নৌকার প্রার্থী, প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, গভীর রাতে কে বা কারা হঠাৎ করে এই দুই অফিসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। তবে নৌকা প্রতীকের কর্মী-সমর্থকদের দাবি, আপেল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটনের সমর্থকরা এই অগ্নিসংযোগ করেছেন।
নৌকা প্রতীকের প্রার্থী ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ অভিযোগ করে বলেন, ভোটারদের সমর্থন ও সহানুভূতি পেতেই স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটনের কর্মী-সমর্থকরা নিজেদের অফিসে ভাংচুর চালিয়েছে। নৌকার দুটি অফিসে অগ্নিসংযোগ ও কয়েকটি অফিসে ভাংচুরের বিষয়ে রিটার্নিং কর্মকর্তা ও সদর থানায় দেয়া হয়েছে। অভিযোগ দেয়ার একদিন পরেই, তারা নিজেরাই নিজেদের অফিস ভাংচুরের ঘটনা ঘটিয়েছে। আশা করি, আইন-শৃঙ্খলা বাহিনী তদন্ত করলেই এর সঠিক বিষয় উদঘাটন হবে। নৌকার বিজয় নিশ্চিত হওয়ার কারনেই এমন অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে বলে মন্তব্য করেন তিনি।
এদিক, নিজের ১১টি নির্বাচনী অফিসে ভাংচুরের অভিযোগ করেছেন আপেল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন। এদিকে, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন জানান, নির্বাচনী অফিস ভাংচুর ও অগ্নিসংযোগের পাল্টাপাল্টি অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ পাওয়ার পরই জেলাজুড়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতি কঠোর করা হয়েছে।
উল্লেখ্য, সংসদীয় আসন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) থেকে বিএনপির সংসদ সদস্য হানুরুর রশীদ পদত্যাগ করায় আসনটি শূন্য ঘোষণা করা হয়। পরে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ০৫ জানুয়ারি, বাছাই করা হয় ০৮ জানুয়ারি, প্রত্যাহারের শেষ দিন ১৫ জানুয়ারি ও ১৬ জানুয়ারী প্রতীক বরাদ্দ হবে। আগামী ০১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।
জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৮ হাজার ৮৮৩ জন ও নারী ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন। এই আসনে ১৭২টি ভোট কেন্দ্রের ১২৪০টি ভোট কক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.