চাঁপাইনবাবগঞ্জে মহান মে দিবসে শ্রমিকের অধিকার রক্ষার তাগিদ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: মহান মে দিবস উপলক্ষে জেলা প্রশাসনসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। শ্রমিক দিবসে শ্রমিকের অধিকার রক্ষার তাগিদ শ্রমিক নেতৃবৃন্দের ও বিশিষ্টজনদের।

“শ্রমিক মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি” স্লোগানে বুধবার সকালে জেলা প্রশাসন, জেলা শ্রমিকলীগ, জেলা ট্রাক ও মোটর শ্রমিক ইউনিয়ন, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব), সড়ক ও জনপথ বিভাগের শ্রমিক ট্রেড ইউনিয়ন, জেলা হোটেল শ্রমিক সমিতিসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে দিবসটি উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে নবাবগঞ্জ সরকারী কলেজ মাঠে আলোচনা সভা হয়। র‌্যালীতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক।

বক্তব্য রাখেন মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব আলম খান পিপিএম, জেলা পরিবহন মালিক সমিতির সভাপতি আলহাজ্ব এ্যাড. লুৎফর রহমান ফিরোজ, জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি এ্যাড. আব্দুস সামাদ বকুল, জেলা ট্রাক ও মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. সাইদুর রহমান, হোটেল শ্রমিক কল্যাণ ইউনিয়নের সাধারন সম্পাদক দেলোয়ার হোসেন সবুজসহ অন্যরা। র‌্যালীতে শ্রমিকদের নিয়ে অংশ নেন জেলা ট্রাক ও মোটর শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, সদর উপজেলা চেয়ারম্যান মোখলেশুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন, জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সালসহ জেলার শ্রমিক নেতাকর্মীরাসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ ও শ্রমিকরা।

দিবসটি উপলক্ষে ইমারত শ্রমিক ইউনিয়ন (ইনসাব) চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার উদ্যোগে শহরের আরামবাগস্থ সংগঠনের কার্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে আলোচনা সভা করে। র‌্যালীতে নেতৃত্ব দেন সংগঠনের উপদেষ্টা সিনিয়র সাংবাদিক শহীদুল হুদা অলক। উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মতিউর রহমান, সাধারণ সম্পাদক মোঃ আব্দুল কাইয়ুমসহ সদস্যরা। দিবসটি উপলক্ষে উপজেলার বিভিন্ন সংগঠনের উদ্যোগে নানা কর্মসুচীর আয়োজন করা হয়।

র‌্যালীতে অংশগ্রহণ করে, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন, হোটেল শ্রমিক কল্যাণ শ্রমিক ইউনিয়ন, স্বর্ণশিল্প শ্রমিক ইউনিয়ন, পরিবহন শ্রমিক ইউনিয়ন, জেলা ঢাকা কোচ শ্রমিক কল্যান সমিতি, ত্রিমোহনী ট্র্রাক ও মোটর কল্যান সমিতি, শ্রমিকলীগ জেলা শাখাসহ বিভিন্ন পেশার শ্রমিক ইউনিয়নের সদস্যরা। র‌্যালী শেষে নবাবগঞ্জ সরকারি কলেজের শহীদ মিনার চত্বরে আলোচনা সভা হয়। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সর্বদায় শ্রমিক শ্রেণীর পক্ষে ছিলেন।

শ্রমিকদের পক্ষেই কথা বলতেন তিনি। শ্রমিকদের অধিকার আদায়ে দীর্ঘদিন আন্দোলন করেছেন। বর্তমান সরকারও শ্রমিক বান্ধব সরকার বলে উল্লেখ করেন তিনি। দেশের উন্নয়নে মালিক-শ্রমিক ঐক্যবদ্ধ থাকার আহব্বান জানিয়ে তিনি বলেন, আমাদের জেলার নির্মাণ শ্রমিকরা অত্যান্ত দক্ষ। বিদেশেও তাদের অনেক সুনাম আছে। তাই তাদেরকে আরও দক্ষ করতে আর্থিক সহায়তা ও টিটিসির মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করবে জেলা প্রশাসন। হোটেল শ্রমিকদেরও বিদেশে কাজ করার সুযোগ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, জাপানে হোটেল শ্রমিকদের অনেক চাহিদা রয়েছে। হোটেল শ্রমিকদের স্বাস্থ্যগত দিক থেকে পরিচ্ছন্ন থাকার আহব্বান জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহবুবুল আলম খান পিপিএম বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে শ্রমিক-মালিকদের কাঁধে কাঁধ মিলিয়ে একসাথে কাজ করবে হবে। পরিবহন শ্রমিকদের আরো বেশি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করতে পারলে সড়ক দূর্ঘটনা কমবে উল্লেখ করেন জেলা ট্র্যাক, টাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি সাইদুর রহমান। পরে একই স্থানে জেলা শিল্পকলা একাডেমীর শিল্পীবৃন্দ ও শ্রমিকদের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.