চাঁপাইনবাবগঞ্জে ভূয়া এনজিও’র মালিকসহ ৬ জন আটক

বিশেষ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলায় ভূয়া এনজিও’র মালিকসহ ৬ জনকে আটক করেছে র‌্যাব-৫ চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের সদস্যরা।
বুধবার সন্ধ্যা সাতটায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। র‌্যাব এক প্রেসনোটে জানায়, নাচোল থানাধীন খোলসী বাজারের একটি বাড়ীতে আঞ্চলিক উন্নয়ন সংস্থা (আউস)’র অফিস হতে আঞ্চলিক উন্নয়ন (আউস) সংস্থার মালিক মোঃ আব্দুল্লাহ আল নোমান (২৫)সহ ছয়জনকে আটক করে।
নোমান গোমস্তাপুর উপজেলার চকপুস্তম গ্রামের আব্দুল জলিলের ছেলে।
অপর আটককৃতরা হল-গোমস্তাপুর উপজেলার চকপুস্তম গ্রামের মৃত আফাজ উদ্দিনের ছেলে মাঠকর্মী তৌহিদুর রহমান (৩৮), একই উপজেলার নয়াদিয়াড়ী গ্রামের মৃত আব্দুল কুদ্দুসের ছেলে মাঠকর্মী জিয়াউল হক (৪০), নাচোল উপজেলার ফতেহপুর গ্রামের মৃত আব্দুল মান্নানের ছেলে মাঠকর্মী জাহাঙ্গীর আলম (৩৫), একই উপজেলার মীড়কাডাঙ্গা গ্রামের মৃত আব্দুল কুদ্দুসের ছেলে মাঠকর্মী গোলাম আযম (৩৮), একই গ্রামের মৃত ইসমাইল হোসেনের ছেলে মাঠকর্মী মোশারফ হোসেন (৩৭)। এসময় এক হাজারটি ভূয়া পাশ বই, ১৫টি ভূয়া সীল, ১৪টি রেজিষ্টার এবং তিনটি ব্যাগ জব্দ করা হয়। আটককৃতদের বিবাদী করে নাচোল থানায় মামলা করা হয়েছে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা দীর্ঘদিন ধরে প্রতারনা চক্রের সাথে সংঘবদ্ধভাবে গ্রামের সহজ সরল সাধারণ মানুষের টাকা গ্রহণ করে অধিক মুনাফা দেয়ার লোভ দেখিয়ে আঞ্চলিক উন্নয়ন সংস্থা (আউস) নামে একটি ভূয়া এনজিও প্রতিষ্ঠা করে।
উক্ত এনজিওতে বিভিন্ন গ্রাহককে অধিক মুনাফার লোভ দেখিয়ে গরীব অসহায় লোকদের টাকা বিনিয়োগ এবং টাকা ঋণ নেয়ার জন্য উস্কানি প্রদান করে। অসহায় লোকজন তাদের উস্কানিতে টাকা বিনিয়োগ করে এবং তাদের এনজিও হতে ফাঁকা চেক জমার মাধ্যমে ঋণ উত্তোলন করলে এনজিও কর্মীরা ব্যাংক চেক ব্লাক মেইল এর মাধ্যমে অতিরিক্ত টাকা এবং গ্রাহকের জমাকৃত ৬০ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে যায়।
অসংখ্য ভূক্তভোগীর অভিযোগের ভিত্তিতে র‌্যাব চাঁপাইনবাগঞ্জের চৌকষ গোয়েন্দা দল দীর্ঘদিন ধরে উক্ত বিষয়ে ছায়া তদন্ত শুরু করে। ছায়া তদন্তের এক পর্যায়ে ৭ ডিসেম্বর ২০২২ তারিখ বর্ণিত এলাকা হতে আঞ্চলিক উন্নয়ন সংস্থা (আউস) এর মূলহোতা ও ম্যানেজারসহ প্রতারক চক্রের ০৬ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.