চাঁপাইনবাবগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার উদ্বোধন


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: বিজ্ঞান বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং শিশু-কিশোর ও তরুনদের মধ্যে উদ্বাধনী চেতনা বিকাশের লক্ষ্যে প্রতিবছরের মত এবছর ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে ২দিনবাপী বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।
আজ বুধবার দুপুরে জেলা প্রশাসনের আয়োজনে গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ে ফিতা কেটে এই মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুল হাফিজ। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের সহযোগিতায় এবারের মেলায় জেলার ৫টি উপজেলার ১৮ টি ষ্টল শোভা পেয়েছে।
এই উপলক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ কে এম তাজকির-উজ-জামানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক মো. মোজদার হোসেন। ‘কৃষি জমির বিজ্ঞানসম্মত ব্যবহার’ প্রতিপাদ্যে মেলার উদ্বোধনী সভায় উপস্থিত ছিলেন, জেলা এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মোঃ মোজাহার আলী প্রাং, জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরীন ঝিনুক, বিএমডিএ’র নির্বাহী প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম, জেলা তথ্য অফিসার মো. ওয়াহিদুজ্জামান, ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক আবুল কালাম, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আনিছুর রহমান খান, গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমেদসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।
উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, জেলা কালচারাল অফিসার মোঃ ফারুকুর রহমান ফয়সাল। মেলায় আধুনিক নগরায়ণ ব্যবস্থা, সহজলভ্য কৃষি উপকরণ, পরিবেশ দুষণরোধ, ওভারলোড কন্ট্রোলার, গ্রীন এনার্জি, সহজ পদ্ধতিতে স্যানিটাইজার ব্যবহার, ইউনিয়ন পরিষদ ও ট্রান্সপোর্ট ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম সহজীকরন, ভোজ্য পলিথিন হতে পেট্রোল উৎপাদন, অটো রেলক্রসিং সিস্টেম, গ্রীন সিটি, কম্পিউটার সিস্টেমে করোনা রোগীদের অক্সিজেন সরবরাহ, বায়োগ্যাস প্ল্যান্ট, গুগল সহকারী রোবট, করোনা ভাইরাস ভেন্টিলেটর সিস্টেম, বৃষ্টির পানি সংরক্ষনের মাধ্যমে পরিবেশ ও অর্থনৈতিক উন্নয়ন, প্রাকৃতিক উপায়ে ঘর ঠান্ডা রাখার কৌশল, কৃষি উন্নয়নের লক্ষ্যে পানি থেকে গ্যাস উৎপাদন, লেবু থেকে বিদ্যুৎ উৎপাদন, বিদ্যুৎ ভাড়া পানি চক্র, ভুমিকম্পের সংকেত সতর্ককারী চ্যাটবট, ইনকিউবেটর, স্টেথিস্কেল ইট ভাটায় সবুজ প্রযুক্তি, পরিবেশ সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি ইত্যাদি বিষয়ে জেলার ৫ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের উদ্ভাবনী প্রযুক্তি প্রদর্শন করেন। আগামীকাল বৃহস্পতিবার এই মেলার সমাপনী হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.